শাপলা চত্বরেই মহাসমাবেশ করবে জামায়াত

বাংলাদেশ জামায়াতে ইসলামী
বাংলাদেশ জামায়াতে ইসলামী  © সংগৃহীত

আগামী ২৮ অক্টোবর মতিঝিল শাপলা চত্বরেই মহাসমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে দলটির অফিসিয়াল ফেসবুক পেজে এ তথ্য নিশ্চিত করা হয়।

পুলিশের অনুমতি না পেলেও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা, রাজনৈতিক নেতাকর্মী ও আলেম-ওলামাদের মুক্তি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের দাবিতে শাপলা চত্বরে এই মহাসমাবেশ করতে অনড় জামায়াত। সমাবেশ সফল করতে এতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে। 

932bb5a8-4342-45b2-8b15-27a86289e6fa

গতকাল বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনেও দলটির ভারপ্রাপ্ত আমির ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক মুজিবুর রহমান এ তথ্য জানিয়েছিলেন।

জামায়াতের কেন্দ্রীয় প্রচার ও মিডিয়া বিভাগের সেক্রেটারি গুরুতর অসুস্থ অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে গ্রেপ্তারের নিন্দা জানিয়ে ওই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভারপ্রাপ্ত আমীর বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আর মাত্র কিছু দিন পরই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অথচ এখনো নির্বাচনের কোনো পরিবেশ তৈরি হয়নি। সুষ্ঠু নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা পূর্ব শর্ত। কিন্তু সরকার লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করার কোনো চিন্তাই করছে না। 

আরও পড়ুন: রাজধানীতে ১৪৪ ধারা জারি হবে কিনা, যা জানালো ডিএমপি

দেশের অধিকাংশ রাজনৈতিক দল, সুশীল সমাজ, সাংবাদিক, বুদ্ধিজীবী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ গোটা জাতি মনে করে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে নির্দলীয়-নিরপেক্ষ কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, এর আগে কেয়ারটেকার সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনগুলো দেশে-বিদেশে ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছিল। কিন্তু সরকার গণতন্ত্রকামী মানুষের সে দাবি পাশ কাটিয়ে যেনতেন প্রকারে এক তরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে বিনা ভোটের সরকার দলীয় বিবেচনায় প্রশাসনকে ঢেলে সাজিয়েছে। এ অবস্থায় শেখ হাসিনার অধীনে সুষ্ঠু নির্বাচন কখনই সম্ভব নয়।

এর আগে মহাসমাবেশ ঘোষণার পরেই ডিএমপিতে সহযোগিতা চেয়ে চিঠিও দেয় জামায়াত। তার একদিন পরই স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রাজনৈতিক দল হিসেবে বৈধ নিবন্ধন না থাকায় তাদের অনুমতি দেওয়া হবে না। ডিএমপির পক্ষ থেকেও একই কথা বলা হয়েছে।

২৮ তারিখ জামায়াত ছাড়াও নয়াপল্টনে মহাসমাবেশ করবে বিএনপি। একই দিন আওয়ামী লীগও বায়তুল মোকাররমের উত্তর গেটে শান্তি সামবেশের প্রস্তুতি নিচ্ছে।


সর্বশেষ সংবাদ