রিকশাচালকের কলার ধরে আইনজীবীর চড়থাপ্পড়, ভিডিও ভাইরাল

  © সংগৃহীত

যশোরে প্রকাশ্যে এক রিকশাচালককে মারধর করেছেন এক আইনজীবী। এরই মধ্যে মারধরের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। ভিডিওতে রিকশাচালকের কলার ধরে চড়থাপ্পড় দিতে দেখা গেছে। এ সময় পথচারীরা ওই আইনজীবীকে থামানোর চেষ্টা করে ব্যর্থ হন। গতকাল রবিবার (৭ মে) দুপুরে যশোর আদালতের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কে এ ঘটনা ঘটে।

আরতি রানী ঘোষ নামের ওই আইনজীবী যশোর শহরের বাসিন্দা। মারধরের ভিডিও ছড়িয়ে পড়ার পর ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন অনেকে। তবে ওই রিকশাচালকের পরিচয় জানা যায়নি।

অবশ্য আইনজীবী আরতি রানী ঘোষ দাবি করেছেন, আদালত থেকে ফেরার পথে সড়ক অতিক্রমের সময় তাকে রিকশা দিয়ে ধাক্কা দেন ওই চালক। এতে পড়ে গিয়ে আহত হন। এ কারণে চড়থাপ্পড় দিয়েছেন। বর্তমানে যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি আছেন বলেও দাবি করেছেন আরতি। 

প্রকাশ্যে এভাবে মারধর করা ঠিক হলো কিনা জানতে চাইলে এই আইনজীবী বলেন, ‘আমাকে ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে দিলো, আমি চুপ করে বসে থাকবো। আমার নথিপত্র রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে, শরীরে প্রচণ্ড ব্যথা পেয়েছি। তাই রাগের মাথায় চড়থাপ্পড় দিয়েছি, ঠিক কাজই করেছি।’

তবে এটিকে অনাকাঙ্ক্ষিত ঘটনা উল্লেখ করে অভিযুক্ত আইনজীবীর বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. ইসহক।

রাস্তায় প্রকাশ্যে মারধরের ঘটনা অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত উল্লেখ করে ইসহক বলেন, ওই রিকশাচালকের কাছে দুঃখপ্রকাশ করছি। সেইসঙ্গে আইনজীবী আরতি রানী ঘোষকে সতর্ক করে সমিতির বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ঘটনার সময় এক পথচারীর ধারণ করা ভিডিওতে দেখা যায়, কালো গাউন পরিহিত ওই আইনজীবী প্রেসক্লাবের সামনে রিকশাচালকের জামার কলার ধরে চড়থাপ্পড় দিচ্ছেন। মারতে মারতে তাকে রিকশার চাবি নিয়ে পৌরসভায় যেতে বলেন। জামার কলার ধরে বারবার রিকশাচালককে পৌরসভায় নিয়ে গিয়ে লাইসেন্স বাতিলের কথা বলেন। এ সময় রিকশাচালক হাত উঁচু করে মাফ চান। বারবার ওই আইনজীবীকে থামানোর চেষ্টা করেও ব্যর্থ হন পথচারীরা।

ভিডিওতে আরেক পথচারীকে বলতে শোনা যায়, রিকশাচালককে জুতাপেটাও করেছেন ওই আইনজীবী। তারা প্রতিবাদ করলে রিকশাচালককে আরও চড়থাপ্পড় মারেন। একপর্যায়ে এক নারী এগিয়ে এসে প্রতিবাদ করলে শান্ত হন। পরে ওই চালক তার রিকশা নিয়ে চলে যান।