এবারের ঈদযাত্রায় মোটরসাইকেল দুর্ঘটনা বেশি

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © সংগৃহীত

এবারের ঈদযাত্রায়ও মোটরসাইকেল দুর্ঘটনা বেশি হয়েছে বলে জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। মঙ্গলবার (২ মে) সকালে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা প্রতিবেদন ২০২৩ প্রকাশ সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটির পরিসংখ্যান অনুযায়ী, এবারের ঈদযাত্রায় ১৬৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৭ জন নিহত ও ১২০ জন আহত হয়েছেন। যা মোট দুর্ঘটনার ৫৪ দশমিক ৩ শতাংশ, নিহতের ৫১ শতাংশ ও আহতের ২১ দশমিক ৩ শতাংশ।

যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, ২০২২ সালের ঈদুল ফিতরের তুলনায় এবার সড়ক দুর্ঘটনা ১৮ দশমিক ২ শতাংশ, প্রাণহানি ২১ দশমিক ১ শতাংশ ও আহত ৩৩ শতাংশ কমেছে।

সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, এবারের ঈদে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, পরিবহন ব্যয় অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়া ও অতিরিক্ত গরমসহ নানা কারণে লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ শতাংশ মানুষের কম যাতায়াত হয়েছে।

আরও পড়ুন: বাবা-মায়ের একমাত্র সন্তানকে কেড়ে নিলো সড়ক দুর্ঘটনা।

তিনি জানান, দেশের সবকটি সড়ক-মহাসড়কের পাশাপাশি পদ্মা সেতুতে মোটরসাইকেলের অবাধ চলাচলের কারণে মোট যাত্রীর ১৮ দশমিক ২ শতাংশ মোটরসাইকেলে যাতায়াত, সরকারের বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির কারণে এবারের ঈদযাত্রা খানিকটা স্বস্তিদায়ক হয়েছে। সেই কারণেই ভোগান্তি কমার পাশাপাশি কমেছে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি।

যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ঈদযাত্রার এই সময়ে রেলপথে ২৭টি দুর্ঘটনায় ২২ জন নিহত ও ৫৫ জন আহত এবং নৌপথে ১০টি দুর্ঘটনায় ৫ জন নিহত ও ২২ জন নিখোঁজ হয়েছেন।

এসময় আরও উপস্থিত ছিলেন- সংগঠনের সহ-সভাপতি তাওহীদুল হক লিটন, যুগ্ম মহাসচিব মনিরুল হক, প্রচার সম্পাদক মাহমুদুল হাসান রাসেল প্রমুখ।


সর্বশেষ সংবাদ