তীব্র গরম পড়লে জারি করা ‘কমলা সতর্কতা’ কী?

গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে
গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে  © সংগৃহীত

তীব্র গরমে পুড়ছে গোটা দেশ। গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। আবহাওয়া অফিস বলছে তাপমাত্রা বাড়ার প্রবণতা। মাত্রাতিরিক্ত গরমে নাকাল হয়ে পড়েছে জনজীবন। এ গরমের কষ্ট আরও বাড়তে পারে। কেমন থাকবে আবহাওয়া? তা জানিয়ে দিতে অনেক সময় বিপদ বোঝাতে আবহবিদরা লাল, হলুদ বা কমলা সতর্কতা জারির কথা উল্লেখ করেন। বিশেষত ঘূর্ণিঝড় বা অতিবৃষ্টির মতো প্রাকৃতিক দুর্যোগের সময় এই শব্দগুলির ব্যবহার বিশেষভাবে যায়। 

সাধারণত আবহাওয়া চার রকমের কালার কোড রয়েছে। সবুজ, হলুদ, কমলা এবং লাল। সুবজ অর্থাৎ কোনও আশঙ্কা নেই। হলুদ সতর্কতার অর্থ হল, সতর্ক থাকুন এবং লক্ষ্য রাখুন। তবে খুব বেশি ক্ষয়ক্ষতির আশঙ্কা নেই। হলুদ অ্যালার্ট জারি করা হলে বাসিন্দারা যাতে দুর্যোগের কারণে বাসস্থান নিয়ে কোনও বিপদে না পড়েন তাই তাদের আত্মরক্ষার্থে কিছু ব্যবস্থা নিতে বলা হয়।

কমলা সতর্কবার্তা জারি হওয়া মানেই ক্ষতির আশঙ্কা রয়েছে প্রস্তুত থাকতে হবে। লাল সতর্কতা অর্থাৎ রেড অ্যালার্টে বিপদ ঘণ্টি। এই কোডটির সঙ্গেই আমরা বেশি পরিচিত। অতিবৃষ্টি ক্ষয়ক্ষতির মারাত্মক আশঙ্কা থেকেই জারি করা হয় লাল সতর্কতা। তবে বৃষ্টি, বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি, ঝড় সহ সমস্ত ধরনের প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে লাল সর্তকতা জারি হওয়ার মাপকাঠি পরিস্থিতি অনুযায়ী ভিন্ন। এমনকী গরমকালে তাপমাত্রার বৃদ্ধির পূর্বাভাসে ব্যবহার হয় কালার কোড।

আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও আশেপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বৈশাখ মাস আসার আগেই গরমের দহন হাড়ে হাড়ে টের পাওয়া যাচ্ছে। প্রয়োজন ছাড়া বেলা বাড়ার পর এবং সূর্যাস্তের আগে বাইরে না বেরোনোর পরামর্শ দেওয়া হয়েছে কলকাতায়। 

আরও পড়ুন: বাড়তে পারে দেশের তাপমাত্রা, দুর্বিষহ জনজীবন

এছাড়াও আরও ৭টি জেলায় জারি করা হয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা। এর মধ্যে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুর রয়েছে। কলকাতায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৬ থেকে ৪১.৬ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর। বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। পয়লা বৈশাখ পেরিয়ে ৩ বা ৪ তারিখেও বৃষ্টির দেখা পাওয়া যাবে না বলেই আগাম জানিয়ে দেওয়া হয়েছে। আপাতত সম্ভাবনা নেই কালবৈশাখীরও।

চরম গরমে নাভিশ্বাস অবস্থা দেশের মানুষের। রবিবার (১৬ এপ্রিল) পর্যন্ত এই গরম অব্যাহত থাকতে পারে। সে পর্যন্ত তাপমাত্রা বাড়তে থাকবে। এরপর কিছু কিছু এলাকায় হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম ও সিলেট বিভাগের উপর দিয়ে উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়, ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময়ে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।


সর্বশেষ সংবাদ