বঙ্গবাজার ব্যবসায়ীদের ২০ লাখ টাকা দিলেন হিজড়া সম্প্রদায়

বঙ্গবাজার ব্যবসায়ীদের ২০ লাখ টাকা দিলেন হিজড়া সম্প্রদায়
বঙ্গবাজার ব্যবসায়ীদের ২০ লাখ টাকা দিলেন হিজড়া সম্প্রদায়  © টিডিসি ফটো

রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুনে পুড়ে গেছে অসংখ্য দোকান। ক্ষতি হয়েছে শত কোটি টাকার পণ্য। কোটিপতি থেকে অগ্নিকান্ডের ঘটনায় অনেকে নিঃস্ব হয়ে গেছেন। এবার কাপড়ের মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহযোগিতায় ২০ লাখ টাকা অনুদান দিয়েছেন হিজড়ার সম্প্রদায়।

রোববার (৯ এপ্রিল) দুপুরে সারাদেশের হিজড়া সম্প্রদায়ের পক্ষে বকুল-হাজী, দিপালী ও রানী চৌধুরী বঙ্গবাজার কমপ্লেক্সে দোকান মালিক সমিতির সভাপতি মোঃ নাজমুল হুদার হাতে এ-ই টাকা তুলে দেন। 

অনুদানের টাকা হাতে পাওয়ার বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি  মো. হেলাল উদ্দিন।

b7a02732-6196-4b52-afe7-95ea6091cf05

তিনি বলেন, হিজড়া সম্প্রদায়ের লোকেরা সারাদেশের হিজড়াদের পক্ষ থেকে ২০ লাখ টাকা নগদ হস্তান্তর করেছেন। এটি বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য গঠিত তহবিলে জমা হয়েছে।

হিজড়া জনগোষ্ঠীর পক্ষ থেকে বকুল হাজি, দিপালী হিজড়া ও রানী চৌধুরী বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে অনুদানের নগদ ২০ লাখ টাকা হস্তান্তর করেন।

বাংলাদেশ হিজড়া উন্নয়ন সংস্থার সভাপতি কাশ্মীরি দিপালী হিজড়া বলেন, 'আমরা গত ৪০ বা ৪৫ বছর ধরে তাদের ব্যবসায়ীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে আসছি। আমরা আনন্দিত যে আজ তাদের বিপদে তাদের পাশে দাঁড়াতে পারলাম।'

আরেক হিজড়া নেতা বকুল হাজী বলেন, 'বাজারে আগুন না লাগলে আমরা এ বছরও ব্যবসায়ীদের কাছ থেকে টাকা পেতাম। এখন তাদের বিপদে পাশে দাঁড়িয়েছি। এই ঈদে আমরা কোনো নতুন পোশাক কিনছি না। সারাদেশ থেকে আমরা টাকা সংগ্রহ করেছি।'

এদিকে, অন্যদের মতো পাশে এসে দাঁড়িয়েছেন তরুণ সংগীতশিল্পী তাসরিফ খান। বিপদগ্রস্থ মানুষের পাশে দাড়াতে সবসময়ই এগিয়ে আসেন তাসরিফ। সম্প্রতি তিনি বলেছিলেন, আগুনের ঘটনায় যেসব পরিবার নিঃস্ব হয়ে গেছে, সবার সহযোগিতা নিয়ে তাদের পাশে দাঁড়াতে চান। নিজের জন্য সর্বোচ্চ দাম দিয়ে পোড়া জামা কেনার পাশাপাশি এবার ক্ষতিগ্রস্থ ব্যাবসায়ীদের মধ্যে নিঃস্ব হওয়া ১০ জনকে ১লাখ করে টাকা দিলেন তাসরিফ। 

এছাড়া,  বঙ্গবাজারে ভয়াবহ আগুনে ভস্মীভূত ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা ভেজা ও পরিত্যক্ত কাপড় কেনা শুরু করেছেন বিশিষ্ট সমাজ সেবক ফারাজ করিম চৌধুরী। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকানপাটে সরাসরি গিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন তিনি। সেখানকার দৃশ্য দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন। এর আগে অগ্নিকাণ্ডের ঘটনা সংঘটিত হওয়ার কয়েক ঘন্টা পর নিজের অফিসিয়াল ফেসবুক পেইজে একটি ভিডিও’র মাধ্যমে তাৎক্ষণিক ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। 


সর্বশেষ সংবাদ