‘সুলতানের কাচ্চি সবসময় মাটন দিয়ে হয়েছে, হচ্ছে ও হবে’

সুলতানের কাচ্চি সবসময় মাটন দিয়ে হয়েছে, হচ্ছে ও হবে
সুলতানের কাচ্চি সবসময় মাটন দিয়ে হয়েছে, হচ্ছে ও হবে  © সংগৃহীত

কাচ্চি বিরিয়ানিতে খাসির মাংসের বদলে অন্য প্রাণীর মাংস দেওয়ার অভিযোগ নিয়ে তীব্র আলোচনা-সমালোচনার মুখে রয়েছে রাজধানীর সুলতান’স ডাইন নামের একটি রেস্তোরাঁ। বিষয়টি নিয়ে এক ভোক্তার পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ার পর সরকারি সংস্থা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরও অভিযান চালায়।

তবে, সুলতান’স ডাইন কর্তৃপক্ষের দাবি তাদের খাবার শহরের সেরা খাবার। তাদের কাচ্চি সব সময় মাটন দিয়ে হয়েছে, হচ্ছে এবং আগামীতেও হবে। বিতর্ক আর অভিযানের মুখে গতকাল শুক্রবার নিজেদের এক ফেসবুক পোস্টে কর্তৃপক্ষ জানিয়েছে ‘‘ভরসা এবং বিশ্বাস রাখুন। মিথ্যার বিরুদ্ধে রুখে দাড়ান’’।

এর আগে গত বুধবার (৮ মার্চ) দুপুরের পর থেকে সুলতান’স ডাইনের কাচ্চি নিয়ে সামাজিক মাধ্যমে তুমুল হইচই পড়ে যায়। এর প্রেক্ষিতে সরকারি সংস্থা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রেস্তোরাঁতে অভিযানও চালায়। পরে সুলতান’স ডাইনকে এ বিষয়ে ব্যাখ্য দিতে অধিদপ্তরে ডাকা হয়।

গত বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে তাদের জিজ্ঞাসাবাদের জন্য যে দল সুলতান’স ডাইনে যায়, তার নেতৃত্ব দেন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আবদুল জব্বার মণ্ডল। এ সময় সংস্থাটির আরও বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। তারা সুলতান’স ডাইন কর্তৃপক্ষের কাছে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওর সত্যতা ও তাঁদের বক্তব্য জানতে চান।

আরও পড়ুন: ‘বিড়ালের মাংস দিলে সেটা প্রমাণ করেন, ১০ হাজার টাকা কেন দেব?’

ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আবদুল জব্বার বলেন, আমরা প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য সেখানে গিয়েছিলাম। সামাজিক যোগাযোগমাধ্যমে যে কথা এসেছে, তার বিষয়ে তাঁদের অবস্থান ব্যাখ্যা করতে বলা হয়। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আমাদের জানানো হয়, তারা ছোট আকারের ৯ কেজির মতো খাসির মাংস কাচ্চিতে ব্যবহার করেন, যাতে মাংস দ্রুত সেদ্ধ হয়।

কাচ্চি নিয়ে বিতর্ক শুরু হলে গত বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হন প্রতিষ্ঠানটির অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার আশরাফুল আলম।

তিনি দাবি করে বলেন তাদের খাসিগুলো ছয় কেজি থেকে সাড়ে ছয় কেজি, আট কেজি বা ৯ কেজি ওজনের হয়ে থাকে। এর বেশি হতে পারে না। কারণ খাসি এর থেকে বেশি বড় হলে গোশত সিদ্ধ হবে না। এমন বেশি ওজনের খাসি দেয়া যাবে না। আমাদের ম্যানেজমেন্ট থেকেই এমন নির্দেশনা দেওয়া হয়েছে। তারা যদি খারাপ খাবার দিয়ে থাকেন তাহলে সেটা প্রমাণে তিনি এসময় চ্যালেঞ্জ ছুড়ে দেন।


সর্বশেষ সংবাদ