আজ রাজধানীর বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’

রাজধানীর বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’
রাজধানীর বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’   © সংগৃহীত

বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের ঢাকার অবস্থান শীর্ষে। কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) রিপোর্ট অনুসারে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় আবারও এক নম্বরে উঠে এসেছে রাজধানী ঢাকা। শনিবার (৪ মার্চ) সকাল ৮টা ৫ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ২৭২ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

বিশ্বের বড় শহরগুলোর মধ্যে শনিবার দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের মুম্বাই, শরটির স্কোর ২৩৭। এরপরের অবস্থানে রয়েছে চীনের উহান, শহরটির স্কোর ১৯৩। চতুর্থ অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই (১৮৯)। পঞ্চম অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, স্কোর ১৮৩।

ষষ্ঠ অবস্থানে চীনের বেইজিং, শহরটির স্কোর ১৮৩। সপ্তম মিয়ানমারের ইয়াঙ্গুন, শহরটির স্কোর ১৭২। অষ্টম পাকিস্তানে লাহোর, স্কোর ১৭২। নবম চীনের হাংঝু, শহরটির স্কোর ১৬৩। দশম অবস্থানে রয়েছে চীনের শেনিয়াং, শহরটির স্কোর ১৫৮।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

আরও পড়ুন: বৃত্তির সংশোধিত ফলেও পরীক্ষা ছাড়া ট্যালেন্টপুল

তবে তালিকায় ঢাকার স্কোর ২৭২ হলেও ওই সময় রাজধানীর আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার বায়ুদূষণের মাত্রা ছিল ‘বিপজ্জনক’বা দুর্যোগপূর্ণ।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এই দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।


সর্বশেষ সংবাদ