মার্চে মাঝারি ও তীব্র কালবৈশাখীর পূর্বাভাস

  © প্রতীকী ছবি

এবছর মার্চ মাসে দেশে দুই থেকে তিনটি মাঝারি এবং দুয়েকটি তীব্র কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া, মার্চের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া চলতি মার্চ মাসের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের তাপমাত্রা বাড়তে থাকবে। আর এই তাপমাত্রা গতবারের এ মাসের চেয়ে তীব্র হতে পারে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় কুষ্টিয়ার কুমারখালীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া গত ফেব্রুয়ারি মাসের আবহাওয়ার চিত্রে দেখা গেছে, ফেব্রুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। চলতি মার্চ মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানান, এবছর মার্চ মাসের মাঝামাঝি সময়ের পর থেকে দুই থেকে তিনটি মাঝারি আকারের এবং দুয়েকটি তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। এ ছাড়া দেশের পশ্চিম ও দক্ষিণ–পশ্চিমাঞ্চলে দুই থেকে তিনটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

তিনি বলেন, এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। এছাড়া, মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে দুই থেকে তিনটি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এবছর শীত মৌসুমে দেশের বিভিন্ন স্থানে সব মিলিয়ে চার দফা শৈত্যপ্রবাহ বয়ে যায়। আর ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে বাড়তে থাকে তাপমাত্রা। আর এবছর মার্চ মাসে তাপমাত্রা গত বছরের মার্চের চেয়ে বেশি হতে পারে বলে জানান আজিজুর রহমান।