পবিত্র হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি

পবিত্র হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি
পবিত্র হজের নিবন্ধন শুরু ৮ ফেব্রুয়ারি  © ফাইল ছবি

আগামী বুধবার (৮ ফেব্রুয়ারি) থেকে চলতি বছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নিবন্ধন শুরু হচ্ছে। আগামী বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) পর্যন্ত চলবে এ কার্যক্রম। এই কয়েক দিনের মধ্যেই নির্ধারিত টাকা পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে হবে। রবিবার (০৫ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হজযাত্রী নিবন্ধনের জন্য অবশ্যই পাসপোর্টের মেয়াদ থাকতে হবে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত। নিবন্ধনের পর হজে যেতে না পারলে ইতিমধ্যে খরচ করা টাকা ছাড়া অবশিষ্ট টাকা ফেরত দেওয়া হবে।

হজের খরচ কোনো কারণে বাড়লে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে এবং হজযাত্রীকে তা পরিশোধ করতে হবে। কোনো টাকা বাঁচলে সেটা ফেরত দেওয়া হবে। হজযাত্রীরা মাহরামসহ একই সঙ্গে বা পৃথকভাবে হজে যাওয়ার জন্য নিবন্ধন ফরম পূরণ করে নিবন্ধন ভাউচার তৈরি করতে পারবেন।

আরও পড়ুন: হজ পালনে বয়সের নিষেধাজ্ঞা থাকছে না: ধর্ম প্রতিমন্ত্রী

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। এ উপলক্ষে গত মাসে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপক্ষীয় হজ চুক্তি সই হয়েছে।  

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের ভিসার জন্য নিবন্ধনের ৩ দিনের মধ্যে পাসপোর্ট ও করোনা ভ্যাকসিন সার্টিফিকেট নিজ দায়িত্বে হজ অফিসে জমা দিতে হবে। হজ ফ্লাইট ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা ও মদিনা-ঢাকা রুটের জন্য নির্ধারিত ফ্লাইটে হজে গমন ও প্রত্যাগমন করতে হবে। তবে চট্টগ্রাম ও সিলেট থেকেও গমনাগমন করা যাবে। 

চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ করতে যেতে পারবেন। তাঁদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ ব্যক্তি পবিত্র হজে যেতে পারবেন। এবার সরকারিভাবে হজ প্যাকেজ মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করছে ধর্ম মন্ত্রণালয়।


সর্বশেষ সংবাদ