জাতীয় যুব দিবস আজ

পুরস্কার পাচ্ছেন ১৫ আত্মকর্মী, ৬ সংগঠক

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © সংগৃহীত

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপিত হবে আজ মঙ্গলবার (১ নভেম্বর)। এবারের দিবসটিতে ২১ জন সফল যুবকের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। যুব দিবসের এবারের প্রতিপাদ্য ‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

দিবসটি উদযাপন উপলক্ষে সোমবার (৩১ অক্টোবর) সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, প্রতি বছরের ন্যায় এবছরও আমরা নানা কর্মসূচির মাধ্যমে জাতীয় যুবদিবস উদযাপন করছি। এবছর আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতিস্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ৬ জন যুবসংগঠকসহ মোট ২১ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে।

আরও পড়ুন: অ্যাডওয়ার্ড কেনেডিকে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার’ সম্মাননা

সচিব জানানদিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচির নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- যুব র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান, যুব পুরস্কার বিতরণ, যুবদের উৎপাদিত পণ্যের ডিসপ্লে, যুব ঋণ বিতরণ, প্রশিক্ষণ সনদ বিতরণ, রক্তদান কর্মসূচির আয়োজন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন ইত্যাদি।

তিনি বলেন, যুব উন্নয়ন অধিদপ্তরের শুরু থেকে চলতি বছরের জুন পর্যন্ত ৬৭ লাখ ৬৫ হাজার ৪৯ জন যুবকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষিত যুবদের মধ্যে ২৩ লাখ ৩২ হাজার ৪৪১ জন যুব আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। চলতি অর্থবছরে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৯ জনকে।

এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচির মাধ্যমে এরই মধ্যে প্রায় ২ লাখ ৩২ হাজার ৯৯৬ জন শিক্ষিত বেকার যুবক ও যুব নারীকে ২ বছরের জন্য অস্থায়ী কর্মসংস্থানে নিযুক্ত করা হয়েছে জানিয়ে সচিব বলেন, কোভিড পরিস্থিতির কারণে আমরা অনলাইন প্ল্যাটফর্মে প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ যুবকের মধ্যে প্রায় ২ হাজার ২৬৩ কোটি টাকার যুব ঋণ বিতরণ করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ১০ জানুয়ারি থেকে সাড়ে তিন লাখ টাকা হারে উদ্যোক্তা ঋণ দেওয়া হচ্ছে।


সর্বশেষ সংবাদ