মাতৃত্বকালীন সংশোধিত ছুটি বিধিমালা বাতিলের দাবি

বিক্ষোভ সমাবেশে
বিক্ষোভ সমাবেশে  © সংগৃহীত

অবিলম্বে নারী শ্রমিকদের মাতৃত্বকালীন সংশোধিত ছুটি বিধিমালা বাতিলের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট।

শনিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট আয়োজিত সংশোধিত শ্রম বিধিমালায় শ্রমিক স্বার্থ বিরোধী ধারাগুলো বাতিল করে গণতান্ত্রিক শ্রম বিধিমালা দেওয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশে এ দাবি জানান সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন। 

রাজেকুজ্জামান বলেন, আইনের বিধানকে উপেক্ষা করে মাতৃত্বকালীন সুবিধা সংকুচিত করে নতুন হিসাব পদ্ধতি যুক্ত করা হয়েছে। যাতে নারী শ্রমিকদের প্রতি অসদাচরণের তদন্তে কমিটি গঠনের বিধানে হাইকোর্টের রায়কে লঙ্ঘন করা হয়েছে।

আরও পড়ুন: এবারের পূজা শঙ্কামুক্ত নয়: উদযাপন পরিষদ।

তিনি আরও বলেন, নিরাপত্তা তহবিলে টাকা জমা রাখার হার কমিয়ে কারখানা বা প্রতিষ্ঠান বন্ধে শ্রমিকদের চাকরি অবসানে প্রাপ্য আইনানুগ পাওনা পাওয়ার ক্ষেত্রকে অনিশ্চিত করা হয়েছে। অসদাচরণের অভিযোগ নিষ্পত্তির যে সময় নির্ধারণ করা হয়েছে তা শ্রম আইনের সঙ্গে সাংঘর্ষিক বলেও জানান তিনি।

সংগঠনের সভাপতি রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে আন্দোলনে আরও অংশগ্রহণ করেন সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সহসভাপতি আবদুর রাজ্জাক,  সহ-সম্পাদক জনার্দন দত্ত নান্টু, নবকুমার কর্মকার, ইমাম হোসেন খোকন, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন ও বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরাসহ আরো অনেকে।

এ সময় শ্রম আইন এবং বিধিমালার শ্রমিক স্বার্থবিরোধী ধারাগুলো বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন এবং গণতান্ত্রিক শ্রম বিধিমালা প্রণয়নের দাবি জানান তারা।


সর্বশেষ সংবাদ