মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশন ২৭ জানুয়ারির মধ্যে

মাইগ্রেশন
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

আগামী ২৭ জানুয়ারির মধ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশন সম্পন্ন করা হবে। এজন্য মেডিকেল কলেজগুলোর শূন্য আসনের তথ্য সংগ্রহ করছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ৯ জানুয়ারি প্রথম দফার মাইগ্রেশন কার্যক্রম শেষ হয়েছে। এরপর থেকেই সরকারি মেডিকেল কলেজের শূন্য আসনের তথ্য সংগ্রহ করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত অধিকাংশ মেডিকেল কলেজের শূন্য আসনের তথ্য পেয়েছে অধিদপ্তর। তবে অল্প কিছু মেডিকেল কলেজ তাদের শূন্য আসনের তথ্য এখনো পাঠায়নি।

আরও পড়ুন: ছাত্রীকে পাস করাতে বাসায় ডাকতেন শিক্ষক

সূত্রের তথ্য অনুযায়ী, আগামী রবিবার (১৬ জানুয়ারি) অথবা সোমবার (১৭ জানুয়ারি) শূন্য আসনের তথ্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পাঠানো হবে। এরপর অটোমেটেড সফটওয়্যার পদ্ধতিতে মাইগ্রেশনের তালিকা তৈরি করবে বুয়েট। এই প্রক্রিয়া শেষে আনুষ্ঠানিকভাবে তালিকা প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা খুব দ্রুতই দিয়ে দেব। আমরা এখনো সবগুলো মেডিকেল কলেজের শূন্য আসনের তথ্য পায়নি।

আরও পড়ুন: মেডিকেলের ২৭ শতাংশ ছাত্রী মাইগ্রেনে ভুগছেন

কবে নাগাদ তালিকা প্রকাশ করা হবে জানতে চাইলে অধ্যাপক আহসান হাবীব জানান, নির্দিষ্ট করে তারিখ বলা সম্ভব নয়। কাজটি করে বুয়েট। তাদের কতদিন সময় লাগবে তার উপর বিষয়টি নির্ভর করছে। তবে চলতি মাসেই মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

তথ্যমতে, গত ২২ ডিসেম্বর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মেডিকেল ও ডেন্টাল কলেজের প্রথম মাইগ্রেশন ও অপেক্ষমান শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়।

আরও পড়ুন: মেডিকেল কলেজের বাথরুমে ওড়না পেঁচানো শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে সরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি না হওয়ায় এবং ইতোমধ্যে কিছু সংখ্যাক শিক্ষার্থী ভর্তি বাতিল করার শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে ১ম দফায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে এবং অপেক্ষমান তালিকা হতে (সাধারন আসন, মুক্তিযোদ্ধা ও উপজাতীয় কোটাসহ) সর্বমোট ৩৩৪ জনকে সরকারি মেডিকেল কলেজ সমূহে ভর্তির জন্য মনোনীত করা হলো। এক্ষেত্রে মেধা, পছন্দক্রম ও আসন শূণ্যতার ভিত্তিতে বিভিন্ন কলেজ নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, মাইগ্রেশনে সুযোগ প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা নিজ কলেজের অধ্যক্ষের দপ্তরে শিগগির যোগাযোগ পূর্বক আগামী ২৬ ডিসেম্বর থেকে ৯ জানুয়ারির মধ্যে অবশ্যই মাইগ্রেশন প্রক্রিয়া অর্থাৎ বর্তমান কলেজ থেকে বদলীকৃত কলেজে ভর্তির সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। সরবরাহকৃত মাইগ্রেশন ফরম পূরণের মাধ্যমে পরবর্তীতে নিয়মানুযায়ী অন্য মেডিকেল কলেজে ২য় মাইগ্রেশনের সুযোগ থাকবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এক লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত ৪ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাস করেন ৪৮ হাজারের বেশি শিক্ষার্থী।


মন্তব্য

x