বিএসএমএমইউ’র নতুন উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন

বিএসএমএমইউ’র নতুন উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন
অধ্যাপক শারফুদ্দিন আহমেদ  © ফাইল ফটো

দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক মহাসচিব, বিএসএমএমইউর সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) এবং বর্তমানে কমিউনিটি অফথালমোলজি বিভাগের চেয়ারম্যান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁকে নিয়োগ করেছেন।

আজ সোমবার (২৯ মার্চ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯৮ এর ১২ ধারা অনুসারে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদকে উপাচার্য পদে নিয়োগ করা হলো। তাঁরা নিয়োগের মেয়াদ হবে তিন বছর।

দায়িত্ব পেয়ে অধ্যাপক ডা. মো শারফুদ্দিন আহমেদ বলেন, এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল থেকে এখানে কাজ করছি। মেডিক্যাল শিক্ষাকে সর্বোচ্চ শিখরে নেওয়ার চেষ্টার পাশাপাশি স্বাস্থ্যখাতের উন্নয়নে আমার প্রচেষ্টা অব্যাহত থাকবে। দেশের বাইরে যাতে রোগী না যায় এবং এখানকার ছাত্ররা যেন সর্বোচ্চ শিক্ষা পায় এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান উন্নত করার ব্যাপারে  ব্যাপারে ভূমিকা নেব।

১৯৯৩ সালে স্বাধীনতা চিকিৎসক পরিষদের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক ছিলেন। তিনি বর্তমানে কেন্দ্রীয় স্বাধীনতা চিকিৎসক পরিষদের ইসি সদস্য। এ ছাড়াও ১/১১ পরবর্তী সময়ে শেখ হাসিনার মুক্তির লক্ষ্যে সকল আন্দোলন কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ নিয়ে তৎকালীন সরকারের হয়রানির শিকার হন।

১৯৫৬ সালের ৭ অক্টোবর গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার খারহাট গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আলহাজ শামসুদ্দিন আহমেদ, মাতা মিসেস আলহাজ হোসনে আরা বেগম। ব্যক্তি জীবনে তিনি তিন ছেলে সন্তানের জনক। বড় ও মেজো ছেলে চিকিৎসক আর ছোট ছেলে প্রকৌশল বিষয়ের ছাত্র। স্ত্রী ডা. নাফিজা আহমেদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজের ডার্মাটোলোজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। 

ডা. মো. শারফুদ্দিন ১৯৭২ সালে গোপালগঞ্জের কাশিয়ানী জি সি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ থেকে ১৯৭৪ সালে এইচএসসি করেন। ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে শেরে বাংলা মেডিক্যাল কলেজ হতে এমবিবিএস ডিগ্রী নেন এবং ১৯৮২ সালে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ ও হসপিটালে সহকারী সার্জন হিসেবে দায়িত্ব পালন করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ