অতিরিক্ত চার্জ নিচ্ছে শীর্ষস্থানীয় বেসরকারি হাসপাতালগুলো: বিএসএমএমইউ ভিসি

অধ্যাপক ড. দীন মো. নুরুল হক
অধ্যাপক ড. দীন মো. নুরুল হক  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটির (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ড. দীন মো. নুরুল হক বলেছেন, সরকারি হাসপাতালগুলো নামমাত্র পরিষেবা চার্জ নিয়ে থাকলেও এভারকেয়ার, স্কয়ার ও ইউনাইটেড হাসপাতালের মতো শীর্ষস্থানীয় বেসরকারি হাসপাতালগুলো অতিরিক্ত চার্জ নিয়ে থাকে।

সংবাদ সংস্থা বাসসকে দেওয়া এক সাক্ষাৎকারে শুক্রবার তিনি এ কথা বলেন। আধুনিক চিকিৎসা নিশ্চিত করতে হলে বেসরকারি হাসপাতালগুলোর মতো বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালেও পরিষেবা চার্জ বাড়ানোর পক্ষে মত তার। উপাচার্য বলেন, বিশ্বমানের চিকিৎসা দিতে হলে আমাদের অবশ্যই সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিষেবা চার্জ বাড়াতে হবে।

অধ্যাপক দীন মোহাম্মদ বলেন, ঢাকা মহনগরীর শীর্ষস্থানীয় বেসরকারি হাসপাতালের তুলনায় সাশ্রয়ী বিকল্প হওয়ার লক্ষ্যে ও সুপার স্পেশালাইজড হাসপাতাল বেসরকারি হাসপাতালের তুলনায় প্রায় ৫০ শতাংশ কম পরিষেবা চার্জ অফার করে। আমাদের মূল লক্ষ্য হল- চিকিৎসার জন্য  যেসব রোগী বিভিন্ন দেশে যেতে বিপূল অর্থ ব্যয় করে থাকে, তাদের বিদেশে যাওয়া বন্ধ করা।

বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালে অত্যন্ত দক্ষ চিকিৎসক ও উন্নত চিকিৎসা সরঞ্জাম দিয়ে সজ্জিত করা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, আমরা সুপার স্পেশালাইজড হাসপাতালটিকে কর্পোরেট আকার ও উপযোগিতা দিয়ে পুনর্গঠন করতে চাই যাতে করে উন্নত স্বাস্থ্যসেবা প্রত্যাশায় যারা চিকিৎসার জন্য ভারতসহ বিভিন্ন দেশে যাচ্ছেন, তাদের আকৃষ্ট করা যায়।

কম খরচে বিশেষায়িত চিকিৎসা প্রদানের লক্ষ্যে ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে প্রথম বহুল প্রতীক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটি (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতাল উদ্বোধন করেন।

অধ্যাপক দীন মোহাম্মদ বলেন, বিএসএমএমইউর ভিসি হিসেবে দায়িত্ব নেওয়ার পর সুপার স্পেশালাইজড হাসপাতালের কিছু সমস্যা চিহ্নিত করেছি এবং হাসপাতালটিকে বিশ্বমানে উন্নীত করার উদ্যোগ নিচ্ছি।

উপাচার্য আরও বলেন, বিদ্যমান নিয়োগ পদ্ধতি অনুসারে বিএসএমএমইউ কর্তৃপক্ষ ডাক্তার, নার্স ও অন্যান্য চিকিৎসা পেশাজীবীদের নিয়োগ দিতে পারে, তবে বিএসএমএমইউ ভাইস চ্যান্সেলরের বিভিন্ন দেশ থেকে চুক্তিভিত্তিক উচ্চ দক্ষতাসম্পন্ন চিকিৎসক, সার্জন ও অন্যান্য চিকিৎসা পেশাজীবীদের নিয়োগ প্রদানেরও ক্ষমতা বা এখতিয়ার থাকা দরকার।

 

সর্বশেষ সংবাদ