মেডিকেল ভর্তির নীতিমালায় পরিবর্তন আসছে

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী   © ফাইল ফটো

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারি মাসে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। এবার ভর্তি নীতিমালায় বেশ কিছু সংস্কার করা হবে। আগামী সোমবার (১৩ নভেম্বর) অনুষ্ঠিত হতে যাওয়া স্টেক হোল্ডারদের সভায় এ বিষয়ে আলোচনা করা হবে।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য তৈরিকৃত নীতিমালা সংস্কার করা হবে। বেসরকারি মেডিকেলে অটোমেশন প্রক্রিয়ায় ভর্তি নিয়ে শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়েছে বলে মেডিকেল কলেজগুলোর পক্ষ থেকে বলা হয়েছে। এছাড়া আরও কিছু বিষয় নিয়ে সমস্যা দেখা দেওয়ায় নীতিমালা সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

ওই সূত্র আরও জানায়, দ্রুত মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা, দরিদ্র কোটায় ভর্তি যোগ্যদের মাপকাঠি নির্ধারণ, পছন্দক্রম নির্দিষ্ট করা, মাইগ্রেশন বন্ধের সুযোগ দেওয়াসহ বেশ কিছু পরিবর্তন আনা হবে। আগামী সোমবার অনুষ্ঠিত হতে যাওয়া সভা শেষে নীতিমালার সংস্কারের খসড়া তৈরি করা হবে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষা ফেব্রুয়ারিতে

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক (চিকিৎসা শিক্ষা) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ভর্তি নীতিমালায় কিছু সংস্কার করা হতে পারে। তবে কোন বিষয়ে সংস্কার করা হবে তা এখনো চূড়ান্ত নয়। আগামী সোমবার আমাদের একটি সভা রয়েছে। ওই সভায় এ বিষয়ে আলোচনা করা হবে।’

ঢাবি-বুয়েটে ভর্তি চলাকালীন মাইগ্রেশন:
সরকারি মেডিকেলে ভর্তির পর অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের মাইগ্রেশন প্রক্রিয়া দ্রুত শেষ করার পরিকল্পনা করা হয়েছে। এতদিন ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার পর মেডিকেলের মাইগ্রেশন দেওয়া হত। তবে এবার ঢাবি এবং বুয়েটের ভর্তি চলাকালীন মাইগ্রেশন সম্পন্ন করা হবে। নীতিমালায় এ বিষয়টি সংস্কার করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, ঢাবি-বুয়েটে ভর্তির পর মেডিকেলে মাইগ্রেশনের ফলে ক্লাস শুরু করতে অনেক বিলম্ব হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষের ক্লাস শুরু করতে অনেক বিলম্ব হয়েছে। সেজন্য এবার দ্রুত সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে ঢাবি-বুয়েটে ভর্তি চলাকালীন মাইগ্রেশন সম্পন্ন হবে।

সর্বনিম্ন পছন্দক্রম ৫/১০টি:
বেসরকারি মেডিকেলে শিক্ষার্থীদের পছন্দক্রমের বিষয়টি সংস্কার করা হবে। ভর্তির মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সর্বনিম্ন ৫ অথবা ১০টি পছন্দক্রম দিতে হবে। সর্বোচ্চ পছন্দক্রমে সবগুলো মেডিকেল কলেজই দেওয়া যাবে। 

অটোমাইগ্রেশন বন্ধের সুযোগ আসছে:
মেডিকেলে অটোমাইগ্রেশনের কারণে একজন শিক্ষার্থীকে দেশের যে কোনো মেডিকেলে পড়তে বাধ্য করা হত বলে অভিযোগ ছিল। মাইগ্রেশন প্রক্রিয়া বন্ধ করার সুযোগ ছিল না। যতবার মাইগ্রেশন হবে ততবারই শিক্ষার্থীদের মেডিকেল পরিবর্তন করতে হত। এটি থেকে বেরিয়ে আসছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে ভর্তির যেকোনো পর্যায়ে মাইগ্রেশন বন্ধ করতে পারবেন শিক্ষার্থীরা।

দরিদ্র কোটা নির্ধারণে আসছে পরিবর্তন:
তথ্য গোপন করে বেসরকারি মেডিকেলের দরিদ্র কোটায় শিক্ষার্থীদের ভর্তি হওয়ার অভিযোগ পুরোনো। এটি থেকে বেরিয়ে আসার উদ্যোগ নিতে যাচ্ছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। দরিদ্র কোটায় ভর্তির ক্ষেত্রে আলাদা ৫০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। এর মধ্যে ২১ নম্বর মেধার জন্য এবং ২৯ নম্বর থাকে অ্যাসেট থেকে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে এই ২৯ নম্বরের অ্যাসেট নির্ধারিত হবে বেশ কিছু বিষয় বিবেচনায় নিয়ে। এর মধ্যে  ভিজিএফ কার্ডধারী, এতিম, নদী ভাঙন এলাকা, সরকারের ১৬তম গ্রেডের কর্মচারীদের সন্তানদের প্রধান্য দেওয়া হবে। প্রকৃত মেধাবী এবং দরিদ্র শিক্ষার্থীদের ভর্তির সুযোগ করে দিতে এই সংস্কার করা হবে।


সর্বশেষ সংবাদ