ইন্টার্নশিপ-কারিকুলাম প্রণয়নসহ চার দাবি

চট্টগ্রামে অনির্দিষ্টকালের ধর্মঘটে ম্যাটস শিক্ষার্থীরা, ক্লাস বর্জন

চট্টগ্রামে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করে আন্দোলনে ম্যাটস শিক্ষার্থীরা
চট্টগ্রামে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করে আন্দোলনে ম্যাটস শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ইন্টার্নশিপ বহাল, সংগতিপূর্ণ কোর্স কারিকুলাম প্রণয়ন ও সংশোধনসহ চার দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট ডেকেছে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। সোমবার (২৮ আগস্ট) বেলা ১২টায় ক্লাস বর্জন করে চট্টগ্রাম প্রেসক্লাবে তারা বিক্ষোভ মিছিল ও এক প্রতিবাদ সভা করে। সে সময় তারা চার দফা দাবি উত্থাপন করে। 

এ সময় শিক্ষার্থীরা অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, লাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা, কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ এবং বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ প্রদানের দাবি জানান।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, গত ২৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন (বিডিএমএসএ) শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়ন, জাতীয় দিবস উদ্‌যাপন, শিক্ষার্থীদের অধিকারের আদায়ের বিষয়ে ঢাকায় সারাদেশের ম্যাটস প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে কোর্স কারিকুলাম ও সাধারণ শিক্ষার্থীদের প্রতিক্রিয়া বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনার সিদ্ধান্ত অনুযায়ী লিখিত আবেদনের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয় কিন্তু আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। 

তারা বলছেন, পরবর্তীতে গত ১১ মার্চ ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনী মিলনায়তনে সদ্য প্রণীত অসংগতি পূর্ণ কোর্স কারিকুলামের প্রতিবাদ ও সংশোধনের দাবিতে সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনের ঘোষণা অনুযায়ী ১৪ মার্চ দেশব্যাপী ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। পরবর্তীতে গত ২২ মে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সম্মুখে অবস্থান কর্মসূচি পালন করা হয়।

‘‘তখন ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে কর্মসূচি শিথিল করা হয় কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এখনো কোন দৃশ্যমান অগ্রগতি আমরা লক্ষ্য করি নাই। এছাড়াও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পূর্বের লিখিত প্রতিশ্রুতি অনুযায়ী ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড করার কথা থাকলেও আমার লক্ষ্য করেছি বিভিন্ন সময় বাংলাদেশ অ্যালাইড হেলথ শিক্ষাবোর্ড নামে আইন (খসড়া) নিয়ে আলোচনা সভার বিষয় সামনে আসে। আমরা ২০১৯ সাল থেকে একাধিকবার আইনি নোটিশ ও সাংবিধানিক পন্থায় এই বিষয়ে আপত্তি জানিয়ে আসছি।’’

দুঃখের বিষয় সংবাদ মাধ্যমের সূত্রে গত সোমবার আমরা জেনেছি 'বাংলাদেশ অ্যালাইড হেলথ শিক্ষাবোর্ড আইন—২০২৩' এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রত্যেকটি ম্যাটস শিক্ষার্থীরা এই বোর্ড নাম করণ সহ নানাবিধ অসংগতি বিষয়ে প্রতিক্রিয়া জানাচ্ছে। স্বাস্থ্যখাতে বিগত ৪৮ বছরে বাস্তবায়ন হলো না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম পঞ্চম বার্ষিকী পরিকল্পনা অনুযায়ী ম্যাটস শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা প্রদান। যার ফলে বাংলাদেশে একমাত্র ম্যাটস শিক্ষার্থীরাই উচ্চ শিক্ষার জন্য ৪৮ বছর ধরে দিনের পর দিন আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে—জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

তারা বলছেন, বাংলাদেশে অন্যান্য সকল ডিপ্লোমা সেক্টরে সরকারি চাকরির নিয়োগ এবং কর্মসংস্থানের ব্যবস্থা থাকলেও আজ ম্যাটস ডিপ্লোমাধারীদের বিগত এক যুগ ধরে কোনো সরকারি নিয়োগ বা কর্মসংস্থানের ব্যবস্থা নাই। যার ফলে সারা দেশের সকল সরকারি, বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা তাদের দাবি সমূহ আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন এবং শিক্ষা প্রতিষ্ঠানে তালা ঝোলানো সহ গণতান্ত্রিক প্রক্রিয়ায় কঠোর থেকে কঠোরতর ছাত্র ধর্মঘট পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ নিয়ে চট্টগ্রাম জেনারেল হসপিটাল ইন্টার্ন নাঈমুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা ৪দফা দাবিতে মাঠে আছি। আমাদের দাবিগুলো আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চলমান রাখব। সকল সরকারি বেসরকারি ম্যাটস ইতোমধ্যেই ক্লাস পরীক্ষা বয়কট করেছে একই সাথে সকল ইন্টার্নরা কর্মবিরতি দিয়েছে সেটা চলমান থাকবে।

চট্টগ্রাম জেনারেল হসপিটাল ইন্টার্ন মাইনুল ইসলাম বলেন, গত ১৩ফেব্রুয়ারী মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং কোর্স এর নতুন কারিকুলাম প্রদান করা হয়। আমরা লক্ষ্য করেছি উক্ত কারিকুলামের মাধ্যমে আমাদের বাস্তবিক প্রশিক্ষণ তথা ইন্টার্নশিপ সহ চিকিৎসা শিক্ষার অতীব গুরুত্বপূর্ণ বিষয় সমূহ বাতিল করা হয়েছে। যা আমাদের জাতীয় জীবনে দক্ষ মেডিকেল অ্যাসিস্ট্যান্ট হিসেবে গড়ে উঠা থেকে বঞ্চিত করবে। আমরা আমাদের অধিকার আদায়ে মাঠে নেমেছি। 

তিনি বলেন, আমাদের যৌক্তিক দাবিগুলো যেন দ্রুত মেনে নেওয়া হয় অন্যথায় আমরা কঠিন থেকে কঠিনতর আন্দোলনের ডাক দিবো। আজকে সারা দেশের সকল ম্যাটস শিক্ষার্থী এবং ইন্টার্নদের মত আমরাও চট্টগ্রামে কর্মসূচি সফল করেছি এটা চলমান থাকবে।


সর্বশেষ সংবাদ