সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ডেন্টাল ইউনিটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © সংগৃহীত

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ/মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে 'বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল'। আগ্রহীদের ভর্তি নীতিমালা- ২০২৩ অনুযায়ী অনলাইনে আবেদন করতে হবে।

যোগ্যতা:

১. আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

২. (ক) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীকে ২০২২ সনে এইচএসসি/এ লেভেল/সমমান ও ২০২০ সনে এসএসসি/ও' লেভেল/সমমান অথবা ২০২১ সনে এইচএসসি/'এ' লেভেল/সমমান ও ২০১৯ সনে এসএসসি/ও' লেভেল/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে শর্ত থাকে যে, এইচএসসি/সমমান পরীক্ষায় পাশের পূর্ববর্তী ২ বছরের মধ্যে এসএসসি/সমমান পরীক্ষায় পাশ হতে হবে। (খ) এসএসসি / 'ও' লেভেল/সমমান পরীক্ষায় বিজ্ঞান (দুই) বিভাগ এবং এইচএসসি/ 'এ' লেভেল/সমমান পরীক্ষায় জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান ও রসায়নসহ উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদনের যোগ্য বিবেচিত হবেন।

৩. এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে।

৪. উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

৫. সকলের জন্যে এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৪.০ না থাকলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

মানবন্টন: ১০০ (একশত) নম্বরের ১০০ (একশত)টি এমসিকিউ প্রশ্নের ১ (এক) ঘন্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর বিন্যাস: জীববিজ্ঞান ৩০; রসায়নবিদ্যা ২৫; পদার্থবিদ্যা ২০; ইংরেজি ১৫; সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ১০। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবেন।ভর্তিযোগ্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফল প্রকাশ করা হবে।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নিম্নলিখিতভাবে মূল্যায়ন করা হবে:

ক) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ১৫ গুণ = ৭৫ নম্বর (সর্বোচ্চ)

খ) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর ২৫ গুণ = ১২৫ নম্বর (সর্বোচ্চ)

লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং অনুচ্ছেদ ০৭-এ বর্ণিত পদ্ধতিতে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে। ০৯. পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট (Aggregated) নম্বর থেকে ০৫ (পাঁচ) নম্বর বাদ দিয়ে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ/ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ৮.০ (আট) নম্বর বাদ দিয়ে মেধাতালিকা তৈরি করা হবে।

আবেদন ফি: পরীক্ষা ফি ১০০০/- (এক হাজার) টাকা শুধু প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন শুরু: ২৮ মার্চ ২০২৩, মঙ্গলবার ( সকাল ১০টা)

আবেদনের শেষ তারিখ : ০৮ এপ্রিল ২০২৩, শনিবার ( রাত ১১:৫৯ মি.)

আবেদন ফি জমাদানের শেষ তারিখ : ০৯ এপ্রিল ২০২৩, রবিবার (রাত ১১.৫৯ মি.)

প্রবেশপত্র ডাউনলোড : ৩০ এপ্রিল ২০২৩, রবিবার হতে ০২ মে ২০২৩ মঙ্গলবার পর্যন্ত

ভর্তি পরীক্ষা: ০৫ মে ২০২৩ শুক্রবার, সকাল ১০টা হতে ১১টা পর্যন্ত

আবেদন যেভাবে: অনলাইনে আবেদন করতে ক্লিক করুন এখানে www.dgme.gov.bd অথবা www.dghs.gov.bd অথবা www.mefwd.gov.bd

বিস্তারিত দেখুন...


সর্বশেষ সংবাদ