বাংলাদেশি মেডিকেল শিক্ষার্থীদের বিশ্বজয়

বাংলাদেশি মেডিকেল শিক্ষার্থীদের বিশ্বজয়
প্রতিযোগিতায় অংশগ্রহণ নেয়া শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

করোনাকালীন সময়ে পুরো বাংলাদেশ যখন অনেকটা স্তব্ধ তখন পুরো দেশের মুখ আলো করে বিজয় ছিনিয়ে এনেছে মেডিকেলের একদল শিক্ষার্থী। পর্তুগালের পোর্তোতে আয়োজিত ইয়াং ইউরোপীয় সাইন্টিস্ট (ইয়েস) মিটিং এর ১৫তম আসরের ‘পাবলিক হেলথ এন্ড মেডিকেল ইনফরমেটিক্স’ বিভাগে বৈজ্ঞানিক গবেষণা নিয়ে একটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রথম স্থান লাভ করে।

এ দলের প্রত্যেক সদস্য এমবিবিএস ৫ম বর্ষের শিক্ষার্থী ছিলেন। শিক্ষার্থীদের দলটি মূলত অটিজম নিয়ে গবেষণা পত্রটি তৈরি করেন।

তাঁদের গবেষণা পত্রটি ছিল ‘Knowledge of Autism Spectrum Disorder Among 2nd to 4th phase MBBS Student Of Bangladesh’।

ময়মনসিংহ মেডিকেল কলেজের মুমতাহিনা ফাতিমা, আলভী আহসান, রাইসা নাওয়াল মাহবুব এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে মোস্তফা আরাফাত ইসলাম দলবদ্ধভাবে গবেষণাটি করেন।

দলের পক্ষে ইয়েস মিটিংয়ে গবেষণা পত্রটির রেকর্ড উপস্থাপন করেন মুমতাহিনা ফাতিমা। গবেষণাটি পরিচালনার জন্য সার্বিক সহোযোগিতা করেন অধ্যাপক ডা. ফাতেমা আশরাফ, অধ্যাপক ডা. শারমিন ইয়াসমিন এবং সহকারী অধ্যাপক ডা. কামরুল হাসান।

ইয়েস মিটিং গত ১৭ থেকে ২০ সেপ্টেম্বের পর্তুগালের পোর্তোতে অনুষ্ঠিত হয়। করোনাকালীন সময়ের কারণে এবার আসরটি ভার্চুয়াল মাধ্যমে সম্পন্ন করে আয়োজকরা।

সনদপত্র

উল্লেখ্য, মেডিকেল শিক্ষার্থীদের এই দলটি ভারতের ইন্ডিয়া অটিজম সেন্টার আয়োজিত ‘আন্তর্জাতিক অটিজম কনফারেন্স-২০২০’ এ অটিজম বিষয়ক গবেষণামূলক পোস্টার প্রদর্শনীতে বিশ্বের অনেক দেশের অটিজম সংশ্লিষ্ট গবেষকদের পেছনে ফেলে শ্রেষ্ঠত্ব প্রমাণ করে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ