এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ডের বৃত্তি কর্মসূচী ঘোষনা

  © ফাইল ফটো

করোনা দূর্যোগের এই মহামারীর সময়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অসচ্ছল শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড সামাজিক সুরক্ষা বৃত্তি কর্মসূচীর ঘোষনা করেছে। 

শিক্ষার্থীদের আপদকালীন সময়ে পাশে থাকার প্রত্যয় নিয়ে গঠিত সংগঠনটি এ পর্যায়ে প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের মোট ৬০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তহবিল পরিচালনা পরিষদের ভাষ্যমতে, এই বৈশ্বিক করোনা মহামারির নেতিবাচক প্রভাব আমাদের সকলের উপর থাকলেও, কিছু মানুষের উপর এর প্রভাব অত্যন্ত প্রকট। এমন প্রকট সমস্যায় আছেন আমাদের বিশ্ববিদ্যালয়ের অনেক ছোট ভাই, ছোট বোন।

তারা বলেন, আমাদের এইসব ভাই-বোন নিজেরাই জীবন সংগ্রামের একেকজন অকুতোভয় যোদ্ধা। তারা নিজেরাই পড়াশোনার পাশাপাশি অতিরিক্ত পরিশ্রম করে নিজেদের প্রয়োজন নিজেরাই মেটাতে সক্ষম ছিল। অনেকেই নিজের পাশাপাশি নিজ পরিবারেরও কিছুটা অর্থযোগান দিয়ে আসছিল।

এরা মূলত গৃ্হশিক্ষক হিসেবে বা খণ্ডকালীন শিক্ষক হিসেবে টাংগাইলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সেবা প্রদানের মাধ্যমে নিজেদের সহযোগিতা করে আসছিল। কিন্তু বর্তমান এমন এক সময় যখন ইচ্ছে করলেও তারা নিজেদেরকে নিজেরা সাহায্য করতে পারছে না, পারছে না পরিবারকেও কোন সহযোগিতা করতে।

এমন জীবনযোদ্ধাদের সংগ্রামের প্রতি সম্মান জানিয়ে তাদেরকে সাময়িক সহযোগিতা প্রদানের নিমিত্তে এক্স -এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড এর পক্ষ হতে ‘এক্স-এমবিএসটিইউয়ান সামাজিক সুরক্ষা বৃত্তি’ চালু করেছে।

কারা এই বৃত্তি প্রাপ্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে? এমন প্রশ্নের উত্তরে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের চলমান শিক্ষাবর্ষের যে কোন শিক্ষার্থী যারা নিজেদেরকে উক্ত বৃত্তির মাধ্যমে সুবিদা প্রাপ্ত হওয়ার জন্য যোগ্য মনে করবে. সে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। 

আবেদন কিভাবে করতে হবে? শুধুমাত্র একটি ফোন কলের মাধ্যমে অবহিত করতে হবে। এই সময় শিক্ষার্থীর বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে যার গোপনীয়তা রক্ষা করতে সংগঠটি  প্রতিশ্রুতবদ্ধ।  

আবেদনের জন্য হটলাইন নাম্বার চালু করা হয়েছ যেখানে শিক্ষার্থীদের ফোন করে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। এছাড়াও, বিস্তারিত তথ্যের জন্যফেসবুক গ্রুপ- Ex-MBSTUIAN Welfare Fund ভিজিট করে বিস্তারিত জানার জন্য সকলকে অনুরোধ করা হয়েছে।

‘এমবিএসটিইউয়ান, প্রত্যকে  মোরা একে অন্যের তরে রবো নিবেদিত’  এ স্লোগানকে সামনে নিয়ে সংগঠনটি এবার কার্যক্রম শুরু করেছে। 

সংগঠনের পরিচালনা পরিষদ এর কয়েকজন সদস্য জানান, ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো: আলাউদ্দীন, তৎকালীন বিভিন্ন অনুষদের ডিন ও ১৫টি বিভাগের চেয়ারম্যানদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে একটি সতন্ত্র ও স্থায়ী  কল্যাণ তহবিল গঠন করা হয়, যার নামকরণ করা হয় ‘এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড’।

এই ফান্ড পরিচালনার জন্য সকল বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সমন্বয়ে একটি ২৩ সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ রয়েছ। তহবিলের অর্থ প্রধানত প্রাক্তন শিক্ষার্থীদের অনুদান থেকেই সংগৃহীত হয়। 

তারা আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মধ্যে অনেকের আর্থিক অসচ্ছলতার কারণে শিক্ষা জীবন বাধাগ্রস্থ হয়, আবার অনেকে বিভিন্ন জটিল ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হতে পারে। আবার বিভিন্ন আপদকালীন সময়ে শিক্ষার্থীদের সহায়তার প্রয়োজনীয়তাকে প্রাধান্য দিয়ে এবং বিশ্ব‌বিদ্যালয়ের প্র‌তি মাভাবিপ্র‌বি প্রাক্তন শিক্ষার্থী‌দের দায়বদ্ধতা থে‌কে এই স্থায়ী কল্যাণ তহবিলটি গঠন করা হয়েছ।

ইতোমধ্যে সিপিএস বিভাগের শিক্ষার্থী অকাল প্রয়াত ওমর ফারুকের উপর নির্ভরশীল পরিবারকে আর্থিক সহযোগিতা প্রদান করেছে তহবিলটি! প্রয়াত ফারুকের ছোট বোনের পড়ালেখার খরচ বাবদ এই তহবিল হতে ৩৬ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ভবিষ্যতেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রয়োজন মাফিক শিক্ষা, চি‌কিৎসা ও মান‌বিক সাহায্যের জন্য এ তহবিলের উপকারভোগী হবেন।  মে মাসের প্রথম সপ্তাহে বৃত্তি বিতরণ কার্যক্রম চালু হবে।


সর্বশেষ সংবাদ