করোনা মোকাবিলায় বিশ্বে পঞ্চম বাংলাদেশ, দক্ষিণ এশিয়ায় শীর্ষে

করোনা মোকাবিলায় বিশ্বে পঞ্চম বাংলাদেশ
করোনা মোকাবিলায় বিশ্বে পঞ্চম বাংলাদেশ  © সংগৃহীত

করোনাভাইরাস সামলে ওঠার তালিকায় বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবার ওপরে। বৃহস্পতিবার (০৫ মে) জাপানভিত্তিক প্রতিষ্ঠান নিকেই এশিয়া প্রকাশিত ‘নিকেই কোভিড-১৯ রিকোভারি সূচক’-এ এই চিত্র উঠে এসেছে।

সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপরে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া ও রুয়ান্ডা। তারপরেই বাংলাদেশের অবস্থান।

প্রতিষ্ঠানটির প্রতিবেদনে দেখা গেছে, ৮০ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে শীর্ষস্থান বাংলাদেশের। ৭৯ স্কোর নিয়ে নিক্কেই সূচকে নেপালের অবস্থান ষষ্ঠ, অর্থাৎ দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়। এ সূচকে ৮৭ স্কোর নিয়ে এক নম্বর অবস্থান যৌথভাবে কাতার ও সংযুক্ত আরব আমিরাতের।

এর আগে, গত মার্চে বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম। নিকেই এশিয়া প্রকাশিত সূচকটিতে দেশের সংক্রমণ ব্যবস্থাপনা এবং ভ্যাকসিন প্রদানের হারসহ বেশ কয়েকটি বিষয় বিবেচনা করা হয়। প্রতি মাসের শেষে সূচকটি হালনাগাদ করা হয়।

আরও পড়ুন: দুই ডোজের আওতায় দেশের ১১ কোটি ৬৪ লাখ মানুষ

এদিকে, সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে করোনা সংক্রমণ ও এতে মৃত্যু কমেছে। গতকাল শুক্রবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ১৯ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। এ সময় কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ১৬ দিন দেশে করোনায় কারও মৃত্যু হয়নি।

নিকেই এশিয়া প্রকাশিত সর্বশেষ সূচক অনুযায়ী, করোনা মোকাবিলায় বাংলাদেশ, নেপালের পর দক্ষিণ এশিয়ায় তৃতীয় সফল দেশ পাকিস্তান। ৭০ স্কোর নিয়ে বৈশ্বিক র‍্যাংকিংয়ে দেশটির অবস্থান ২৩তম। অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা ৬৮ স্কোর নিয়ে বৈশ্বিক র‍্যাংকিংয়ে ৩১তম। সূচকে ভারতের অবস্থান ৬২.৫ স্কোর নিয়ে হাইতির সঙ্গে যৌথভাবে ৭০তম।


x

সর্বশেষ সংবাদ