নোবিপ্রবির ওয়েবসাইট হ্যাক

নোবিপ্রবি
নোবিপ্রবি  © ফাইল ছবি

অফিসিয়াল ওয়েবসাইটের নিয়ন্ত্রণ হারিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)। শনিবার (২০) সন্ধ্যার পর থেকে বিশ্ববিদ্যালয়টির অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করা গেলেও সেখানে বর্তমানে ভিন্ন ভাষা সেটআপ করে রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ওয়েবসাইটের নিয়ন্ত্রণ হারানোর বিষয়টি স্বীকার করেছে।

প্রতিবেদনটি প্রকাশ হওয়া পর্যন্ত ওয়েবসাইট নোবিপ্রবির নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। তবে অফিসিয়াল ওয়েবসাইটটি উদ্ধারের কাজ করে যাচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল।

দেশে প্রায়ই বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট হ্যাকের ঘটনা ঘটে। সাধারণ থেকে প্রযুুক্তি কোন ক্যাটাগরির বিশ্ববিদ্যালয় এ হ্যাকিং থেকে রেহাই পাচ্ছে না। ২০২০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক করেছে ‘ইন্ডিয়ান সাইবার রিসার্চ অ্যান্ড ইম্পাওয়ার উইং’ নামে একটি হ্যাকার গ্রুপ।

একই বছর ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক করা হয়েছিল। পরবর্তীকালে তা দ্রুততম সময়ে উদ্ধার করা হয়। ‘ইন্ডিয়ান সাইবার রিসার্চ অ্যান্ড ইম্পাওয়ার উইং’ নামেও ওই গ্রুপই ডুয়েটের ওয়েসবাইট হ্যাক করে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়।


সর্বশেষ সংবাদ