ঢাকা-দিনাজপুর মহাসড়ক অবরোধ করে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ

ঢাকা-দিনাজপুর মহাসড়ক অবরোধ করে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ
ঢাকা-দিনাজপুর মহাসড়ক অবরোধ করে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

ঢাকা-দিনাজপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জুলাই) দুপুর তিনটার পর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জড়ো হয়ে শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ করেন।

মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাই নাই’, ‘মেধা যার মেধা যার, চাকরি তার চাকরি তার’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’ ইত্যাদি স্লোগান দেন।

এরপর সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহাবুব হোসেনসহ প্রক্টরিয়াল বডি এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের শিক্ষকরা উপস্থিত হন। তারা সাধারণ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ তোলার জন্য অনুরোধ করলেও নিজ নিজ জায়গায় অবস্থান নেন শিক্ষার্থীরা। 

একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা মুখোমুখি অবস্থান নিলে উত্তেজনা তৈরি হয়। টানা দুই ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখার পর বিকাল ৫টার দিকে ছাত্রলীগের সদস্যদের সাথে আন্দোলনরত শিক্ষার্থীদের সংঘর্ষ বাঁধে।

এরপর থেমে থেমে বারবার ধাওয়া পাল্টা ধাওয়ায় লিপ্ত হয় উভয়পক্ষ। এসময় উভয়পাশ থেকেই ইটপাটকেল ছোঁড়া হয়। সর্বশেষ, তিন ঘণ্টা পর বিকেল সাড়ে ছয়টায় যান চলাচল স্বাভাবিক হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘর্ষে সাধারণ শিক্ষার্থী এবং ছাত্রলীগের কয়েকজনকে আহত অবস্থায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।


সর্বশেষ সংবাদ