মধ্যরাতে কোটা সংস্কারপন্থী চুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ

চুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ
চুয়েট শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

সরকারি চাকরিতে কোটা সংস্কারপন্থী আন্দোলনকারীদের অবমাননা করা হয়েছে দাবি করে বিক্ষোভ করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা। রোববার (১৪ জুলাই) দিবাগত মধ্যরাতে ক্যাম্পাসে তারা এই বিক্ষোভ মিছিল করেন। 

জানা যায়, রোববার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়ায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেন।উক্ত আন্দোলনে হামলা এবং তাদের অবস্থানের সাথে সহাবস্থান করে চুয়েটেও বিক্ষোভ মিছিল বের হয়। রাত তিনটার দিকে বিভিন্ন হল থেকে ছাত্ররা এসে জড়ো হন বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর এলাকায়। এরপর সমবেত হয়ে বিভিন্ন ছাত্র হলের সামনে দিয়ে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর পর্যন্ত মিছিল করেন শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন স্লোগান দিতে দেখা যায় তাদেরকে।

পুরকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহাফুজার রহমান মোহাব্বত বলেন, বৈষম্য বিরোধী কোটা আন্দোলন শিক্ষার্থীদের ন্যায্য দাবি না মেনে যেভাবে রাজাকারের বংশধর বলা হয়েছে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী ভাইদের হামলার প্রতিবাদ স্বরূপ আমাদের মাঝ রাতে মিছিল। আমরা মনে করছি সরকার সাধারণ শিক্ষার্থীদের অধিকারের ব্যাপারে সচেতন ভাবেই কটাক্ষ করেছে। তাই কোটার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আমরা চুয়েটিয়ানরা মাঠে থাকবো ইনশাআল্লাহ। সামনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে বৃহৎ আন্দোলন গঠনে সহায়তা করবো।

উল্লেখ্য, গত ৫মে সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে মুক্তিযোদ্ধাসহ অন্য কোটা বাতিল করে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করেছেন উচ্চ আদালত। ফলে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ মোট ৫৬ শতাংশ কোটা বহাল থাকছে। বিষয়টিকে বৈষম্য আখ্যা দিয়ে এরই প্রতিবাদে দেশজুড়ে কোটা সংস্কার আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

 

সর্বশেষ সংবাদ