কিউএস বিষয়ভিত্তিক র‍্যাঙ্কিংয়ে ইইইসহ বুয়েটের ৬ সাবজেক্ট

  © লোগো

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ২০২৪ বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং (QS World University Rankings by Subject 2024) প্রকাশ করা হয়েছে। এবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ৬টি সাবজেক্ট স্থান পেয়েছে।

এগুলো হচ্ছে- ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই), কম্পিউটার সায়েন্স ও ইনফরমেশন সিস্টেম, ইঞ্জিনিয়ারিং-পেট্রোলিয়াম, মেকানিক্যাল, অ্যারোনটিক্যাল ও ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং, স্থাপত্য ও বিল্ড এনভায়রনমেন্ট এবং ফিজিক্স ও অ্যাস্ট্রোনমি।

বুধবার (১০ এপ্রিল) কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে। এবারের র‍্যাঙ্কিংয়েও আলাদা দুটি ক্যাটাগরি করা হয়েছে। প্রধান বিষয় (ব্রড সাবজেক্ট এরিয়া) ক্যাটাগরিতে পাঁচটি বিষয় রয়েছে। এর মধ্যে রয়েছে- ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, সোশ্যাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, আর্টস অ্যান্ড হিউমেনিটিস, লাইফ সায়েন্স অ্যান্ড মেডিসিন ও ন্যাচার সায়েন্স। এই ক্যাটাগরিতে দেশের শুধু বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) স্থান পেয়েছে।

তাছাড়া নির্দিষ্ট বিষয় (স্পেসিফিক সাবজেক্ট) ক্যাটাগরিতে এবার ৫৫টি আলাদা আলাদা বিষয় রয়েছে। এই ক্যাটাগরিতে স্থান পেয়েছে বুয়েটের ৬টি সাবজেক্ট।

ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরির কম্পিউটার সায়েন্স ও ইনফরমেশন সিস্টেম সাবজেক্টে ৪৫১-৫০০তম অবস্থানে বুয়েট, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে বুয়েট ৩৫১-৪০০ অবস্থানে। ইঞ্জিনিয়ারিং-পেট্রোলিয়াম সাবজেক্টে বুয়েট ১০১-১৫০ এর মধ্যে এবং মেকানিক্যাল, অ্যারোনটিক্যাল এবং ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে বুয়েটের অবস্থান ৩৫১-৪০০ এর মধ্যে।

অন্যদিকে, আর্টস অ্যান্ড হিউম্যানিটিস ক্যাটাগরির স্থাপত্য ও বিল্ড এনভায়রনমেন্ট সাবজেক্টে বুয়েটের অবস্থান ২০১-২৪০ এর মধ্যে। তাছাড়া ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরির ফিজিক্স ও অ্যাস্ট্রোনমি সাবজেক্ট বুয়েটের অবস্থান ৬০১-৬৪০ এর মধ্যে।

এ বছর বিশ্বের ৯৫টি দেশের মোট ১ হাজার ৫৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬ হাজার ৪০০টির বেশি একাডেমিক প্রোগ্রামের মর্যাদা ও গবেষণাকে বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাঙ্কিংয়ে স্থান দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাঙ্কিং ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে ‘সেরা বিশ্ববিদ্যালয়ের’ তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস। এরপর থেকে এককভাবেই র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে তারা। 

কিউএস বছরের বিভিন্ন সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বাই সাবজেক্ট, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং রিজিয়নসহ একাধিক র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। কিউএসের প্রকাশিত সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাকে বিশ্বব্যাপী সবচেয়ে গ্রহণযোগ্য র‍্যাংকিংগুলোর একটি মনে করা হয়।


সর্বশেষ সংবাদ