জাতীয় প্রতিযোগিতায় প্ল্যানিং থিসিসে সেরা ৩ পুরষ্কারই চুয়েটের 

সেরা পুরস্কার পাওয়া চুয়েটের তিন শিক্ষার্থী
সেরা পুরস্কার পাওয়া চুয়েটের তিন শিক্ষার্থী  © টিডিসি ফটো

বিশ্ব নগর পরিকল্পনা দিবস উদযাপনকে সামনে রেখে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)। এতে প্ল্যানিং থিসিস বিভাগে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (১৭ ব্যাচ) প্রাক্তন তিন শিক্ষার্থী। 

চুয়েটের উক্ত তিন শিক্ষার্থী হলেন মোহাম্মদ ফারদিন খান (১ম), গোলাম মোরশেদ (২য়) ও অনিক দাস মিঠুন (৩য়)। শনিবার (৩০ ডিসেম্বর) দুপুর ২টায় বিআইপি’র কনফারেন্স কক্ষে এ তিন শিক্ষার্থীকে ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়ে সম্মানিত করা হয়। এর আগে গত ৮ নভেম্বর প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

আনন্দিত হয়ে মোহাম্মদ ফারদিন খান জানান, ইউআরপি বিভাগে ভর্তি হওয়ার পর থেকেই আমার টেকনিক্যাল সেক্টর নিয়ে কাজ করার ইচ্ছা ছিল। তবে এই সেক্টর নিয়ে কাজ করাটা অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল, যেহেতু স্যাটেলাইট ইমেজ নিয়ে কাজ করার পাশাপাশি ফিল্ড ওয়ার্ক ও করতে হয়েছে। প্রতিযোগিতায় প্রথম হওয়ার মাধ্যমে আমি উৎসাহ পেয়েছি। ভবিষ্যতে টেকনিক্যাল সফটওয়্যার নিয়ে কাজ করে আমি আমার দেশের প্ল্যানিং সেক্টরকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।

গোলাম মোরশেদও তার অভিব্যক্তি জানান। তিনি বলেন, অনুভূতি তো ভালই। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে, সাতটা বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের মধ্যে আমাদের চুয়েট টপ করেছে। ভার্সিটির সুনাম বজায় রাখতে পেরে নিজের মধ্যে একটি অন্যরকম ভালো লাগা কাজ করছে।

৩য় হওয়া অনিক দাস মিঠুন বলেন, ৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিয়ে ৩য় স্থান অর্জন করে চুয়েটকে প্রতিনিধিত্ব করতে পারায় আমি অত্যন্ত আনন্দিত। এবং ভবিষ্যতেও আমার ডিপার্টমেন্টের জুনিয়ররা এ ধরনের প্রতিযোগিতায় অংশ নিয়ে এ ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশা ব্যক্ত করছি।

এই প্রতিযোগিতায় দেশের আরও ছয়টি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের (বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) ইউআরপি বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।  

উল্লেখ্য, প্রতিবছরের ন্যায় এ বছরও সমগ্র বাংলাদেশের টেকসই ও পরিকল্পিত নগরায়ন নিশ্চিত করার প্রত্যয় নিয়ে বিশ্ব নগর পরিকল্পনা দিবস পালন করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স। এবারের থিম ছিল 'Learn Globally, Apply Locally'। প্ল্যানিং থিসিস ছাড়াও প্রতিযোগিতার বিষয়গুলোর মধ্যে আরও ছিল প্ল্যানিং ডকুমেন্টারি, ফটোগ্রাফ, প্ল্যানিং ডিবেট এবং কুইজ। 


সর্বশেষ সংবাদ