সিন্যাপ্স র‍্যাংকিং

নতুন ৩১ রেটিং নিয়ে শীর্ষে ঢাবি, ৬৯ রেটিং হারিয়ে তিনে বুয়েট

ঢাবি, শাবিপ্রবি ও বুয়েট
ঢাবি, শাবিপ্রবি ও বুয়েট   © লোগো

জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে সিন্যাপ্সের প্রকাশিত র‍্যাংকিংয়ে ৩১ রেটিং যোগ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আগে থেকেই এ র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা বিশ্ববিদ্যালয়টির বর্তমান রেটিং ৩৯৯৯ (+৩১)। আর ১৭ ধাপ এগিয়ে দুইয়ে আছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অন্যদিকে ৬৯ ধাপ পিছিয়েও তৃতীয় স্থানে অবস্থান করছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি সিন্যাপ্স তার নিজস্ব ফেসবুক পেজে এই র‍্যাংকিংয়ের তালিকা প্রকাশ করে। প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৪৬টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের জায়গা হয়েছে। এর মধ্যে শীর্ষ ১০-এ একটি বেসরকারি ও একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ছাড়াও আছে আরও ৮টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়।

র‌্যাংকিংয়ের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয় হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় ও মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত র‌্যাংকিংয়ে দেখা গেছে, শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬টি বিশ্ববিদ্যালয় রেটিংয়ে উন্নতি করেছে। বাকি ৪টি বিশ্ববিদ্যালয়ের অবনতি হয়েছে রেটিংয়ে। তবে রেটিংয়ে উন্নতি-অবনতি হলেও রুয়েট আর জাবি ছাড়া কারোই র‌্যাংকিংয়ে পরিবর্তন হয়নি। এ দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে র‌্যাংকিংয়ে জাবি এক ধাপ পিছিয়েছে। তার জায়গা দখল করেছে রুয়েট।

২০১৪ সাল থেকে ৪৫টি জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ওপর ভিত্তি করে সিন্যাপ্স এই র‍্যাংকিং তালিকা প্রকাশ করে আসছে।

চলতি বছরের প্রকাশিত র‌্যাংকিংয়ে ১১তম বিশ্ববিদ্যালয় হিসেবে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জায়গা পরিবর্তন হয়নি। তবে র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে ১২তম অবস্থানে এসেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

এর আগে আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) প্রোগ্রামিং কনটেস্টে জাতীয় পর্যায়ে ১২তম স্থান অর্জন করেছিলো কুবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের টিম ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’ এবং চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অর্জন করেছিলো।

এছাড়াও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগ থেকে শিক্ষার্থীদের তিনটি টিম 'সিওইউ আনপ্রেডিক্টেবল ৩২০৭', 'সিওইউ লং ডিভিশন', 'সিওইউ নভোচারী' অংশগ্রহণ করেছিল। ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাশে ১৭৬ পয়েন্ট যুক্ত হওয়ায় সিন্যাপ্স র‍্যাংকিংয়ে ১৫তম অবস্থান থেকে ১২তম অবস্থানে উঠে এসেছে।


সর্বশেষ সংবাদ