‘যবিপ্রবি রোবো সোসাইটি’র সভাপতি কাজিম, সম্পাদক আকাশ

সভাপতি কাজিম আহমেদ-সাধারণ সম্পাদক মোজাহিদুল আলম আকাশ
সভাপতি কাজিম আহমেদ-সাধারণ সম্পাদক মোজাহিদুল আলম আকাশ  © টিডিসি ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) রোবো সোসাইটির ২০২৩-২৪ সেশনের ১৩ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন যবিপ্রবির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং (বিএমই) বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী কাজিম আহমেদ ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোজাহিদুল আলম আকাশ।

রোবো সোসাইটির উপদেষ্টা ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম মোজাহিদুল হক,কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ কামরুল ইসলাম, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেহেদি হাসান জুয়েল ও বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মাহমুদুল হক মিলু  স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কমিটি ঘোষণা করা হয়।

নবগঠিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সহ-সভাপতি আব্দুল্লাহ আল বাকের, আব্দুল্লাহ আল ফাহিম ও সাদ বিন হাসান। সহ-সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ ইমরান, যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা মাহফুজ হোসাইন ও মো. জহিরুল ইসলাম। সাংগঠনিক সম্পাদক শাহবাজ আহমেদ , অর্থ সম্পাদক মোল্লা আহমেদ হাসান , আইসিটি সম্পাদক মোঃ সাদিকুল হাসান, অফিস সম্পাদক হাসিবুল হাসান মামুন ও প্রকাশনা সম্পাদক মো. এজাজুল কবির শাওন।

যবিপ্রবি রোবো সোসাইটির সভাপতি কাজিম আহমেদ বলেন, নতুন কমিটি ‘ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন’কে সামনে রেখে রোবটিক্স প্রযুক্তির বিকাশে আরও বেশি ভূমিকা রাখতে কাজ করবে। আমরা রোবটিক্স সম্পর্কে জনসাধারণকে সচেতন করার পাশাপাশি রোবট প্রযুক্তিবিদদের কাজের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করব। মানুষের তৈরি রোবটই হবে বাস্তবায়ন ও পরিচালনার চালিকাশক্তি। মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট বানিয়ে ও এর বিকাশ ঘটিয়ে তাদের কাজকে সহজ ও সুন্দর করবে। রোবো সোসাইটি একটি অলাভজনক সংগঠন যা রোবট প্রযুক্তির বিকাশ এবং প্রচারে কাজ করে। সংগঠনটি বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কর্মসূচি এবং সেমিনার আয়োজন করে রোবট প্রযুক্তি সম্পর্কে জনসাধারণকে সচেতন করবে।

সাধারণ সম্পাদক মোজাহিদুল আলম আকাশ বলেন, রোবটিক্স নিয়ে মানুষের যাত্রা বেশিদিনের না হলেও অল্প সময়ে প্রযুক্তির বিকাশ সাধন হয়েছে বহুগুণ। আর যুগের সাথে তাল মিলিয়ে আমাদের দেশ ও এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে রোবটিক্স শিক্ষার বিকল্প নেই । তাই বর্তমান বিশ্বের চতুর্থ শিল্প বিপ্লব কে সামনে রেখে নিজের দেশের এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আধুনিক বিজ্ঞান ও রোবটিক্স বিষয়ে প্রস্তুত করতে ও সর্বোপরি ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে 'জাস্ট রোবো সোসাইটি' সদা কাজ করে যাবে।


সর্বশেষ সংবাদ