এপিএ মূল্যায়নে বিজ্ঞান প্রযুক্তিতে সেরা শাবিপ্রবি, তলানিতে পবিপ্রবি

শাবিপ্রবি ও পবিপ্রবি
শাবিপ্রবি ও পবিপ্রবি  © ফাইল ছবি

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) মূল্যায়নে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থান করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। দেশের উচ্চশিক্ষার তদারক সংস্থার করা এ মূল্যায়নে তলানিতে অবস্থান করছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)।

এবারের মূল্যায়নে ছয়টি মৌলিক বিষয় ধরে ফলাফল তৈরি করেছে ইউজিসি। কমিশনের ফলাফলে শাবিপ্রবি দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৯৭ দশমিক ৯১ পয়েন্ট পেয়ে সবার শীর্ষে অবস্থান করছে, সেই সাথে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর পবিপ্রবির প্রাপ্ত নম্বর ৫১ দশমিক ৩২।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নের তালিকা প্রকাশ করে ইউজিসি। এবছরও তালিকায় জায়গা পেয়েছে বিগত বছরের সমান দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়। কমিশন ছয়টি বিষয়ে ১০০ নম্বরের ভিত্তিতে এবারের তালিকা প্রস্তুত করছে।

এতে কৌশলগত উদ্দেশ্যে ৭০ নম্বর, জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনায় ১০, ই-গভর্ন্যান্স বা উদ্ভাবন পরিকল্পনায় ১০, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় চার, সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনায় তিন এবং তথ্য অধিকার কর্ম পরিকল্পনায় তিন নম্বর বরাদ্দ ছিল।

প্রাপ্ত ফলাফল অনুযায়ী, দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি), উচ্চশিক্ষালয়টির প্রাপ্ত নম্বর ৮৮ দশমিক ৯৪; তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), উচ্চশিক্ষালয়টির প্রাপ্ত নম্বর ৮৭ দশমিক ৬৮।

তালিকায় চতুর্থ অবস্থানে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি), উচ্চশিক্ষালয়টির প্রাপ্ত নম্বর ৭৭ দশমিক ৮৩ এবং তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), উচ্চশিক্ষালয়টির প্রাপ্ত নম্বর ৭৭ দশমিক ২৬।

তালিকায় এরপর ষষ্ঠ অবস্থানে রয়েছে দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাদাবিপ্রবি), উচ্চশিক্ষালয়টির প্রাপ্ত নম্বর ৭০ দশমিক ১৬; তালিকায় ৬৬ দশমিক ৫২ শতাংশ নম্বর নিয়ে সপ্তম অবস্থানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) এবং ৫৭ দশমিক ৯৮ শতাংশ নম্বর নিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফবিপ্রবি) রয়েছে তালিকার অষ্টম অবস্থানে।

তালিকায় নবম অবস্থানে ৬৫ দশমিক ৩৪ শতাংশ নম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এবং তালিকায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) ৫১ দশমিক ৩২ শতাংশ নম্বর নিয়ে তলানিতে অবস্থান করছে।

দেশের উচ্চশিক্ষালয়গুলোর সেবায় গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি এবং দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিতে বিগত ২০১৪-১৫ সালে দেশে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) চালু করে সরকার। এর মাধ্যমে সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত, সক্ষমতার উন্নয়ন, সব স্তরের কর্মকাণ্ডে স্বচ্ছতা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়ন সহজ হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ সংবাদ