পেনশন স্কিমের প্রতিবাদে আন্দোলনে নামছেন ইবি কর্মকর্তারা

কর্মকর্তাদের সভা
কর্মকর্তাদের সভা  © টিডিসি রিপোর্ট

বৈষম্যমূলক সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে এবার আন্দোলনে নামছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কর্মকর্তারা। তারা আগামীকাল ১০টা থেকে ১ টা পর্যন্ত কর্মবিরতি এবং প্রতিবাদ সমাবেশে করবেন। কর্মকর্তাদের এক সভা থেকে এ কর্মসূচির ঘোষণা করা হয়। শনিবার (২৯ জুন) বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতির সভাপতি দেওয়ান সুলতান টিপু এ তথ্য নিশ্চিত করেছেন।

কর্মকর্তা সমিতির সভাপতি দেওয়ান সুলতান টিপু বলেন, আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সিদ্ধান্তক্রমে আমরা আগামীকাল প্রতিবাদ সমাবেশ ও কর্মবিরতি পালন করব। এতে সকল কর্মকর্তাকে উপস্থিত থেকে আন্দোলন সফল করার আহ্বান জানাই।

গত ১৩ মার্চ  সরকারের অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে বিশ্ববিদ্যালয় শিক্ষকসহ কর্মকর্তা, কর্মচারীদের বর্তমান পেনশন ব্যবস্থা থেকে বের করে সর্বজনীন পেনশন স্কিম এর অন্তর্ভুক্ত করা হয়। এরপর ফুঁসে ওঠে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক সমাজ এর প্রতিবাদে মানববন্ধন ও অর্ধবেলা কর্মবিরতিও পালন করেছেন শিক্ষকরা। এবার মাঠে নামছেন কর্মকর্তারা।

প্রসঙ্গত, ২০২৪ সালের জুলাই থেকে এসব প্রতিষ্ঠানে যারা যোগদান করবেন তাদের বাধ্যতামূলকভাবে সার্বজনীন পেনশনের সর্বশেষ স্কিমের আওতাভুক্ত করতে হবে। ফলে আগামী ১ জুলাই এবং তৎপরবর্তীতে নিয়োগপ্রাপ্ত সকলেই এই ব্যবস্থার অন্তর্ভুক্ত হবেন। এই স্কিমে বর্তমান ব্যবস্থার মতো অবসরের পর এককালীন অর্থ পাওয়া যাবে না।

 

সর্বশেষ সংবাদ