সাক্ষাৎকার দিতে পারবেন গুগলের ‘ইন্টারভিউ ওয়ার্মআপ’ টুলে

সাক্ষাৎকার দিতে পারবেন গুগলের ‘ইন্টারভিউ ওয়ার্মআপ’ টুলে
  © প্রতিকী ছবি

চাকির পেতে হলে সাক্ষাৎকারের মুখোমুখি হতে হয়। অনেকেই আছেন ভালো লিখতে পারলেও সামনাসামনি কথা বরতে পারেন না। তাদের জন্য গুগল নিয়ে এলো বিশেষ সুবিধা। আগে থেকে অনুশীলন করে নিজের আত্মবিশ্বাসকে বাড়ানোর জন্য গুগল এবার নিয়ে এসেছে 'ইন্টারভিউ ওয়ার্মআপ' টুল।

সাধারণত এই ধরনের অনুশীলন করার জন্য মনের মতো সঙ্গী তেমন একটা খুঁজে পাওয়া যায় না। আর পেলেও ভুল উত্তর, একই উত্তর পুনরাবৃত্তির ফলে বিরক্ত হওয়ার ভয় থেকে যায়। কিন্তু গুগলের ইন্টারভিউ ওয়ার্মআপ টুলটি এক্ষেত্রে বেশ সহায়ক ভূমিকা পালন করে। 

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ‘ইন্টারভিউ ওয়ার্মআপ’ নামক অনুশীলনমূলক টুলটি স্বয়ংক্রিয়ভাবে সাক্ষাৎকারের সাধারণ প্রশ্নগুলো করে এবং ব্যক্তির উত্তরের গ্রহণযোগ্যতা যাচাইয়ের মাধ্যমে প্রতিক্রিয়া বা ফিডব্যাক দেয়।

আরও পড়ুন: কেউ বোরখা পড়বে, কেউ স্কার্ট-স্লিভলেজ ব্লাউজ— এটাই বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য

সাক্ষাৎকার বোর্ডে আপনার সম্পর্কে জানতে চাওয়ার মতো সাধারণ প্রশ্নের পাশাপাশি পরিস্থিতিমূলক প্রশ্নও করে থাকে টুলটি। যেমন আপনি ভুল করেছেন এমন একটি ঘটনা জানতে চাইবে, আপনি কীভাবে বুঝলেন সেটি ভুল হয়েছে, তারপর ভুলটি কীভাবে সমাধান করেছেন ইত্যাদি জানার মাধ্যমে আপনার মানসিক ও বুদ্ধিবৃত্তিক সক্ষমতা যাচাই করবে টুলটি। 

যেহেতু মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে ইন্টারভিউ ওয়ার্মআপে অনুশীলন করা যায়, টুলটি সহজেই শব্দ প্রতিলিপি করার মাধ্যমে কোন শব্দ ৩ বারের অধিক সময় বলা হয়েছে সেটি শনাক্ত করে আপনাকে সতর্ক করতে পারবে। সেসব শব্দ ব্যবহার না করে কী কী প্রতিশব্দ বলা যেতে পারে তার ধারণাও পাওয়া যাবে।

এছাড়া প্রশ্নের উত্তর নির্দিষ্ট চাকরির সঙ্গে সম্পৃক্ত কিনা এবং দক্ষতা, অভিজ্ঞতাসহ পূর্ব অনুশীলন থেকে পয়েন্টের উন্নতি, অবনতি এবং লক্ষ্যের প্রতি নজর রাখে গুগলের বিশেষ টুলটি।

তবে সমাজবিজ্ঞানীদের মতে একটি টুল কখনো মানুষের সমতুল্য হতে পারে না। মানুষের সঙ্গে সরাসরি কথা বলার মাধ্যমে যে মিথস্ক্রিয়া ঘটে তা একটি যন্ত্রভিত্তিক টুল থেকে পাওয়া সম্ভব নয়। ইন্টারভিউ ওয়ার্মআপ টুলটি ভাষা ও ব্যাকরণগত বিষয়গুলোর প্রতি নজর দিতে পারে। তবে এক্ষেত্রে দুই বা ততোধিক ব্যক্তির মধ্যেকার মৌখিক যোগাযোগে এটির যথেষ্ট সীমাবদ্ধতা রয়েছে।

তবে টুলটি ব্যবহারে যে ব্যক্তির দক্ষতা বৃদ্ধি পায় সেটি নিশ্চিত করেছেন সাক্ষাৎকার প্রশিক্ষক মিয়া উইলিয়ামস। তিনি কলেজ ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের সাক্ষাৎকারভীতি দূর করতে ইন্টারভিউ ওয়ার্মআপ টুলের মাধ্যমে অনুশীলন করার পরামর্শ দেন।

মনে রাখতে হবে, এ ধরনের মৌখিক যোগাযোগে সাক্ষাৎকারদাতার পরনের পোশাক থেকে গলার স্বরের ওঠানামা সবকিছুই নজরে পড়ে টেবিলের বিপরীত পাশে বসা মানুষের চোখে। যা একটি টুল কখনো শনাক্ত করতে পারে না। তাই এই টুলকে স্বয়ংসম্পূর্ণ মনে না করে বরং আনুষঙ্গিক প্রয়োজনের অনুরূপ একটি উপায় হিসেবে ব্যবহার করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


x

সর্বশেষ সংবাদ