খোলস পাল্টে টিকটকের রূপে আসছে ফেসবুক

ফেসবুক-টিকটক
ফেসবুক-টিকটক  © সংগৃহীত

বিশ্বজুড়ে বাড়ছে টিকটক অ্যাপের জনপ্রিয়তা। দিন দিন কমছে অন্য সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর জনিপ্রিয়তা। তাই নিজেদের আধিপত্য ধরে রাখতে খোলস পাল্টে টিকটকের আদলে হোম পেজে বড়সড় পরিবর্তন আনছে ফেসবুক। এতে নতুন করে একটি ভিডিও বিভাগ যুক্ত হতে চলেছে। যা হুবহু টিকটক অ্যাপে যেভাবে পরপর ভিডিও দেখা যায় একই ভাবে সোয়াইপ করে ভিডিও বদল করা যাবে ফেসবুকে।

সম্প্রতি ফেসবুক জানিয়েছে, ফেসবুক অ্যাপের হোমপেজ শিগগিরই টিকটকের মতো দেখাবে। সেখানে পরপর ভার্টিকাল পাবলিক ভিডিও আসতে থাকতে হবে। ফলে রিলস ও টিকটকের মতো ভিডিও স্টোরিজ সবকিছুই ফেসবুক অ্যাপের হোম স্কিন থেকে দেখা যাবে। এছাড়াও পরিবারের সদস্য ও বন্ধুদের পোস্টগুলো আলাদা একটি ট্যাবে দেখাবে ফেসবুকে। 

আরও পড়ুন: ফেসবুকে অবিবাহিত পরিচয়ে কলেজছাত্রের সঙ্গে প্রেম-বিয়ে, আসলে তিনি ২ সন্তানের জননী

অ্যাপের হোম স্ক্রিনে নিউ স্ট্রিম ট্যাব পাবেন ব্যবহারকারীরা। এছাড়াও ব্যবহারকারী যে বিভাগ বেশি ব্যবহার করেন সেই বিভাগের শর্টকাট নিজে থেকেই অ্যাপে যুক্ত হবে। অ্যাপের প্রধান ফিডকে আর নিউজ ফিড বলা হবে না

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২৮ জুলাই (বৃহস্পতিবার) থেকেই ফেসবুক অ্যাপের হোমপেজ টিকটকের মতো দেখতে হবে। সেখানে পরপর ভার্টিকাল পাবলিক ভিডিও আসতে থাকবে।

ফেসবুক আরও জানিয়েছে, মেশিন লার্নিংয়ের মাধ্যমে প্রত্যেক গ্রাহকের হোম পেজ আলাদা করে সাজাবে মেটা। হোমেই থাকছে ইন্সটাগ্রাম রিলস ও ফেসবুক স্টোরিজ। 

এদিকে, কদিন আগেই ফেসবুক একটি অ্যাকাউন্টের সঙ্গে ৫টি অ্যাকাউন্ট লিংক করার সুবিধা আনার ঘোষণা দেয়। তাদের ভাষ্য মতে, এই ফিচার ব্যবহার করে নির্দিষ্ট কিছু গ্রাহক উপকৃত হবে। বিশেষ করে যেসব গ্রাহক কাজের প্রোফাইল ও ব্যক্তিগত প্রোফাইল আলাদা রাখেন, তারা একবার লগ ইন করেই উভয় প্রোফাইল দেখার সুযোগ পাবে।


সর্বশেষ সংবাদ