যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার ওয়াইফাই

ওয়াইফাই রাউটার
ওয়াইফাই রাউটার  © সংগৃহীত ছবি

এখন সবার পকেটে পকেটে রয়েছে স্মার্টফোন-ইন্টারনেট প্যাক। অনেকেই প্রায় সময় ইন্টারনেট ব্যবহার করেন। সেই সুবাদেই প্রায় সবার বাড়িতেই রয়েছে ওয়াইফাই। আর করোনাকালে বাসা থেকে কাজ করার জন্য কয়েকগুণ বেড়েছে এর ব্যবহার।

বাসায় ইন্টারনেট ব্যবহার করতে আমরা ব্যবহার করি রাউটার। আর এ রাউটারের মাধ্যমে আমরা ওয়াইফাই পেয়ে থাকি। রাউটার ব্যবহার করতে সেট করা হয় একটি পাসওয়ার্ড। কিন্তু আপনি পাসওয়ার্ড দেওয়া সত্ত্বেও বিভিন্ন উপায়ে আপনার নিজস্ব ওয়াইফাই ব্যবহার করতে পারেন যে কেউ। কীভাবে বুঝবেন অন্য কেউ আপনার কানেকশন ব্যবহার করছেন কি না?

চলুন জেনে নেওয়া যাক-

১. আপনার ইন্টারনেট স্বাভাবিকের থেকে স্পিড কম দিচ্ছে, কয়েক দিন ধরে একই অবস্থা কিন্তু এমনটা হওয়ার কোনো কারণ নেই। অর্থাৎ সার্ভারে কোনো সমস্যা নেই। তাহলে এমনটা হতেই পারে যে কেউ আপনার অজান্তে ব্যবহার করছে ওয়াইফাই।

আরও পড়ুন: ১২, ১৩ ও ১৪ ফেব্রুয়ারির যেকোনও দিন এইচএসসির ফল

২. যেসব ডিভাইসগুলো প্রাইভেট নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকে, সেগুলোতে একটি ইউনিক আইপি ও ম্যাক অ্যাড্রেস থাকে। এই অ্যাড্রসের মাধ্যমে রাউটারের কানেক্টেড ডিভাইসের নামও দেখা যায়। সেখানে যদি এমন কোনো নাম দেখেন, যা আপনার একেবারেই পরিচিত নয়। তাহলে বুঝে যাবেন লুকিয়ে কেউ ব্যবহার করছে ওয়াইফাই। তবে নাম না থাকলে কানেক্টেড ডিভাইসের সংখ্যার দ্বারাও বুঝতে পারবেন বিষয়টি।

৩. বেশ কিছু অ্যাপ ব্যবহার করলেও জানতে পারবেন কেউ আপনার ওয়াইফাই ব্যবহার করছেন কি না।

কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ওয়াইফাই?

১. সহজ এবং ছোট নয়, পাসওয়ার্ড তৈরির সময় চেষ্টা করুন যাতে তা বড় ও কঠিন হয়। যাতে সহজেই কেউ আন্দাজ করতে না পারে। নিজের নাম, মোবাইল নম্বর, জন্মতারিখ ব্যবহার না করাই ভালো।

আরও পড়ুন: বেঙ্গালুরুর শিক্ষাপ্রতিষ্ঠান ঘিরে ১৪৪ ধারা জারি

২. কোম্পানির পক্ষ্য থেকে রাউটার সেট করে যাওয়ার পর পালটে ফেলুন লগ ইন তথ্য।

৩. লুকিয়ে রাখতে পারেন রাউটারের এসএসআইডি। ফলে কেউ ওয়াইফাই সার্চ করলে নিকটবর্তী অন্যগুলোর অপশন পেলেও আপনারটা পাবে না।

৪. এ ছাড়া রয়েছে বেশকিছু সফটওয়ার। যার মাধ্যমে অপরিচিত ডিভাইস লগ ইন করলেই টের পাবেন আপনি। তাহলে আর অপেক্ষা কেন, চটপট দেখে নিন লুকিয়ে কেউ আপনার ওয়াইফাই ব্যবহার করছে কি না।


সর্বশেষ সংবাদ