জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

বাংলাদেশের ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ জয়

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে ছয় সদস্যের বাংলাদেশ দল
জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে ছয় সদস্যের বাংলাদেশ দল  © সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও–২১) বাংলাদেশ দল দুটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জপদক অর্জন করেছে।  সোমবার (২০ ডিসেম্বর) বিকেলে দুবাইয়ে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই ফলাফল ঘোষণা করা হয়।

বিগত ৩ বছরের মতো এবারও ছয় সদস্যের বাংলাদেশ দলের সকলে পদক জয়ের এই গৌরব অর্জন করেছে। এবছর রৌপ্য পদক অর্জন করেছে বরিশাল ক্যাডেট কলেজের এসএসসি পরীক্ষার্থী মুহতাসিন আল ক্বাফি ও খুলনা জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ। ব্রোঞ্জ পদক অর্জন করেছে খুলনা জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী স্বাধীন রায় সানি, একই বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী কাজী নাদিদ হোসেন, ময়মনসিংহ জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী অম্লান দে অভীক এবং আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী আবদুর রহমান।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তির ধীরগতি নিয়ে ক্ষুব্ধ শিক্ষার্থীরা

বাংলাদেশ দলের দলনেতা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়ককরণ সমিতির সাধারণ সম্পাদক ফারসীম মান্নান মোহাম্মদী জানিয়েছেন, এবারের অলিম্পিয়াড খুব চ্যালেঞ্জের মধ্যে ৩৬৫ জন ছাত্রছাত্রী নিয়ে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে থেকে এ রকম অলিম্পিয়াডে অংশ নেওয়া ও সবকিছু ঠিকমতো ম্যানেজ করা ভীষণ চ্যালেঞ্জিং ছিল।

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল ষষ্ঠবারের মত অংশ নিয়েছে। ৭০ দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের উপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা।

গত ১২ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা দেশে বসেই এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। উল্লেখ্য, এর আগে পাঁচ বছরে বাংলাদেশ দল ১০ টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিলো।

আরও পড়ুন: শিক্ষার্থীদের টিকা কার্যক্রম পরিদর্শন করলেন মার্কিন রাষ্ট্রদূত মিলার

২০১৫ সাল থেকে দেশে নিয়মিত এটি আয়োজিত হয়ে আসছে। এবছর ছিল দেশের সপ্তম আয়োজন। করোনা অতিমারির মধ্যে গত জুলাই মাস থেকে অনলাইনে এই আয়োজনের কার্যক্রম শুরু হয়। 

বিডিজেএসও-২০২১ যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। আয়োজনটির পৃষ্ঠপোষক আল–আরাফাহ্‌ ইসলামী ব্যাংক লিমিটেড। এ ছাড়া সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব, ম্যাগাজিন পার্টনার মাসিক বিজ্ঞানচিন্তা।


সর্বশেষ সংবাদ