মেয়াদ শেষ হলেও অব্যবহৃত মোবাইল ডাটা ফেরতের নির্দেশ

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার  © ফাইল ছবি

মেয়াদ শেষ হওয়ার পর অব্যবহৃত মোবাইল ডাটা কেটে না নিয়ে পরবর্তীতে কেনা ডাটা প্যাকেজের সঙ্গে ফেরত দিতে অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এ উদ্যোগকে সাধুবাধ জানিয়েছেন ব্যবহারকারীরা। তারা এটি শিগগিরই বাস্তবায়নের দাবি জানান।

আজ সোমবার দেশের মোবাইল অপারেটরদের কার্যক্রম তদারকি করতে যন্ত্রপাতি কেনা সংক্রান্ত এক চুক্তি শেষে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, এটা তারা আগে ফেরত দিত। আমি নিজেও এই ডাটা ফেরত পেয়েছি। এখন কেন দেয় না এটা বরং আমার তাদের কাছে প্রশ্ন।

তিনি বলেন, আজেবাজে মেয়াদ দিয়ে প্যাকেজগুলো করা হয়, সেগুলো যাতে করা না হয়। তার সাথে এটাও যোগ করেছি, তাদের কল ড্রপের যাতে টাকা ফেরত দেয়। এসব যুক্তিসঙ্গতভাবে ভোক্তার অধিকার। সুতরাং ভোক্তাকে সেই অধিকার দিতে হবে।

মেয়াদ শেষ হওয়া ডাটা ফেরত না দিয়ে নিয়ে যাওয়ার কারণ হিসাবে তিনি বলেন, টাকা দিয়ে ডাটা বা টকটাইম কেনার পরে নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার পর অব্যবহৃত ডাটা ও টকটাইম পরবর্তী রিচার্জের সময় পাওয়া যাচ্ছে না কেন?

মন্ত্রী বলেন, হিসাবটা খুবই সহজ। উত্তর খুবই সহজ, অব্যবহৃত এমবি দিয়ে বিভিন্ন প্যাকেজ তৈরি করে গ্রাহকদের কাছে পুনরায় বিক্রি করা হয়েছে।

বিষয়টি নিয়ে দীর্ঘদিনের চাপা ক্ষোভ রয়েছে ব্যবহারকারীদের মাঝে। দেশের যেসব গ্রাহক ওয়াই-ফাই নেটওয়ার্কের বাইরে মূলত এসব ব্যক্তিরাই ফুলটাইম মোবাইল ইন্টারনেটের উপর নির্ভরশীল।  সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী রাফসান রায়হান বলেন, করোনার বন্ধে মোবাইল ইন্টারনেট নিয়ে সবচেয়ে বেশি ভুগতে হয়েছে। প্রান্তিক পর্যায়ে নেটওয়ার্ক জটিলতার কারণে উচ্চমূল্যে ডাটা কিনে তা শেষ হওয়ার আগেই মেয়াদ হয়ে যাচ্ছে।

তিনি বলেন, এটি নিয়ে অনেক আগেই উদ্যোগী হওয়া প্রয়োজন ছিল। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর এ নির্দেশনা দ্রুত বাস্তবায়ন জরুরি। আমরা গ্রাহকরা এক ধরনের হয়রানির শিকার হচ্ছি। এর জন্য আমাদের সেবা দেয়া প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।


সর্বশেষ সংবাদ