আগামী বছর থেকে শিক্ষকদের পেনশন স্কিম, জানাল জাতীয় পেনশন কর্তৃপক্ষ

জাতীয় পেনশন কর্তৃপক্ষ
জাতীয় পেনশন কর্তৃপক্ষ  © লোগো

পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেনশন স্কিমে যোগদান এ বছরের ১ জুলাই থেকে নয়, আগামী বছরের ১ জুলাই থেকে তারা এই স্কিমের অন্তর্ভুক্ত হবেন। আজ রবিবার (১৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

এর আগে গতকাল শনিবার (১৩ জুলাই) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে আন্দোলন করা শিক্ষকদের সঙ্গে বৈঠক করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কবির। সেই বৈঠকের পর কাদের বলেন, শিক্ষকদের অন্যান্য দাবি নিয়েও সরকারের উচ্চ পর্যায়ে আলোচনা হবে। তাদের মর্যাদা, আর্থিক সুবিধাদি নিয়ে আলোচনা করেছি। 

এর আগে গত ৪ জুলাই কাদেরের সঙ্গে শিক্ষকদের এই বৈঠক হওয়ার কথা ছিল। তবে পদ্মা সেতু সংক্রান্ত সভার কারণে সেদিন এই বৈঠক হয়নি।

সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ কর্মবিরতি চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

আজকের পেনশন কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের সর্বস্তরের জনগণকে একটি টেকসই পেনশন ব্যবস্থায় আনয়নের লক্ষ্যে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ এর আওতায় গতবছরের ১৭ আগস্ট প্রধানমন্ত্রী সর্বজনীন পেনশন স্কিমের শুভ উদ্বোধন করেন।

সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সকল স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত ও তার অঙ্গসংগঠনের প্রতিষ্ঠানসমূহের কর্মচারীগণও সরকারি কর্মচারীদের ন্যায় যারা নতুন কর্মচারী হিসেবে ১ জুলাই ২০২৫ সালের তারিখ বা তৎপরবর্তী সময়ে চাকরিতে যোগদান করবেন তারা বাধ্যতামূলকভাবে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আসবেন। 


সর্বশেষ সংবাদ