দেশে ২২ লাখ ইন্টারনেট গ্রাহক কমেছে একমাসে, নেপথ্যে যে কারণ

দেশে মোবাইল ফোন ইন্টারনেট গ্রাহক কমেছে
দেশে মোবাইল ফোন ইন্টারনেট গ্রাহক কমেছে  © প্রতীকী ছবি

এক মাসের ব্যবধানে দেশে মোবাইল ফোন ইন্টারনেট গ্রাহক কমেছে ২১ লাখ ৯০ হাজার। এর মাধ্যমে টানা চার মাস গ্রাহক কমল। ডেটা প্যাকেজ নিয়ে বিটিআরসির নতুন নির্দেশনা এবং অর্থনৈতিক পরিস্থিতির কারণে গ্রাহক কমছে বলে মনে করছে অপারেটররা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বৃহস্পতিবার ইন্টারনেট গ্রাহকের হিসাব প্রকাশ করে। এতে দেখা যাচ্ছে, জানুয়ারি মাস পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহক ছিল ১২ কোটি ৯১ লাখ ৮০ হাজার। এর মধ্যে মোবাইল ফোন ইন্টারনেট গ্রাহক ১১ কোটি ৬৩ লাখ এবং ব্রডব্যান্ড গ্রাহক ১ কোটি ১২ লাখ ৮০ হাজার। 

এর আগে ডিসেম্বরে মোবাইল ইন্টারনেট গ্রাহক ছিল ১১ কোটি ৮৪ লাখ ৯০ হাজার। আর সেপ্টেম্বরে ছিল ১৩ কোটি ২৬ লাখের বেশি। এরপর থেকে টানা চার মাস ইন্টারনেট গ্রাহক কমছে। মোবাইল ইন্টারনেট গ্রাহক বেশি কমেছে এ সময়টাতে।

আরো পড়ুন: মোবাইলে পাঠানো মেসেজ এডিট করার ফিচার আনছে গুগল

অবশ্য গত বছরের আগস্ট পর্যন্ত গ্রাহক বেড়েছে। সে সময় ১১ কোটি ৯৭ লাখ ৯০ হাজার গ্রাহক ছিল। এর মোবাইল গ্রাহক কমলেও ব্রডব্যান্ড ব্যবহারকারী বেড়েছে অন্তত সাত লাখ।

এ বিষয়ে বাংলালিংক ও রবির দুই কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, জনপ্রিয় তিন দিনের ছোট ইন্টারনেট প্যাকেজ বন্ধ হয়ে যাওয়ায় অনেক গ্রাহক ইন্টারনেট থেকে সরে গেছেন। প্যাকেজ সংখ্যা কমা ছাড়াও অর্থনৈতিক অস্থিতিশীলতা, শীত মৌসুম ও রাজনৈতিক পরিস্থিতি ভূমিকা রেখেছে। নিম্ন আয়ের মানুষ ব্যয় কমিয়েছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ সংবাদ