মোবাইলে পাঠানো মেসেজ এডিট করার ফিচার আনছে গুগল

 মেসেজ এডিট করার ফিচার আনছে গুগল
মেসেজ এডিট করার ফিচার আনছে গুগল  © সংগৃহীত

কাউকে মেসেজ পাঠানোর পর তাতে ভুল চোখে পড়লে সেটি ঠিক করে দেয়ার উপায় থাকে না। টেক্সটটি ডিলিট করে আবার টাইপ করে পাঠাতে হয়। এবার তাই সমাধান করতে চলেছে গুগল। মোবাইল ফোনে পাঠানো মেসেজ এডিট করার ফিচার আনছে গুগল। এর ফলে ব্যবহারকারীরা কোনো ভুল মেসেজ পাঠানোর পর সেটি পুনরায় এডিট করতে পারবে। 

প্রযুক্তিবিষযক সাইট দ্য ভার্জের প্রতিবেদনে এ তথ্য জানা যায়। বিশ্লেষকদের মতে, নতুন এ ফিচার কার্যকর হলে গুগল মেসেজ অ্যাপ ব্যবহার আরও সহজ হয়ে উঠবে। পাশাপাশি কোনো ভুল মেসেজ পাঠানোর পর সেটি ডিলিটের পর নতুন করে লেখার বিড়ম্বনা এড়ানো যাবে। 

মেসেজ এডিটিং ফিচারের বিষয়ে গুগলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও বেটা ভার্সনে নতুন এ ফিচারের একটি স্ক্রিনশট প্রকাশ পেয়েছে। এক্সে শেয়ার করা ওই স্ক্রিনশট দেখে অনেকেই মনে করছেন, বর্তমানে বেটা ভার্সনে থাকা এই ফিচার পরবর্তীতে সবার জন্য চালু করা হবে।

যে ব্যবহারকারী ওই স্ক্রিনশট দিয়েছেন তাঁর তথ্যানুযায়ী, কোনো মেসেজ পাঠানোর পর তা এডিট করার জন্য ব্যবহারকারীদের ৩০ মিনিট অপেক্ষা করতে হচ্ছে। মেসেজ এডিট করা হলেও স্বচ্ছতা বিবেচনায় গুগল সময় নির্দিষ্ট করে দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। 

আরও পড়ুন: ইনস্টাগ্রামে ভিডিও কল করবেন যেভাবে

নতুন ফিচারে মেসেজ এডিটিং সহজ হবে। যে মেসেজটি পরিবর্তন করা প্রয়োজন সেটির ওপর অনেকক্ষণ চাপ দিয়ে ধরে রাখলে এডিট আইকন দেখা যাবে। এরপর এডিটিংয়ের জন্য প্যানেল চালু হবে। তবে যাকে মেসেজ পাঠানো হবে তাঁরও ফিচারটি চালু রাখতে হবে বলে জানা গেছে।

এদিকে, সময়ের সাথে পাল্লা দিয়ে প্রতিনিয়ত নতুন নতুন সুবিধা সংযোজন করছে মেটা। সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারের জন্য বহু আকাঙ্ক্ষিত এক সুবিধা চালু করেছে মেটা। নতুন এই ফিচারের মাধ্যমে পাঠিয়ে দেওয়া বার্তা সম্পাদনা বা এডিট করার সুযোগ থাকছে। নতুন  আপডেট আসার ফলে মেসেজ পাঠানোর ১৫ মিনিটের মধ্যে সেটাকে এডিট করা যাবে। এর ফলে আনসেন্ড করার আর প্রয়োজন পড়বে না। 

মেসেঞ্জারের কোনো 'সেন্ট' বা পাঠানো মেসেজ এডিট করতে হলে সেন্ড করা মেসেজের ওপর চাপ দিতে হবে। অপশনগুলোর ভেতর 'more' এ ক্লিক করে সেখান থেকে 'edit' এ ক্লিক করতে হবে। ' Forward', 'Bump', 'Remove' এর মতো অপশনের সঙ্গে এটিও দেখতে পাবেন। এই 'Edit' অপশন শুধু ১৫ মিনিটের মধ্যে পাঠানো মেসেজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ১৫ মিনিট পর পাঠানো মেসেজ আর এডিট করা যাবে না।  


সর্বশেষ সংবাদ