শিক্ষার বাজেট নিয়ে চাই দীর্ঘমেয়াদী পরিকল্পনা : আবুল কাসেম ফজলুল হক

বক্তব্য রাখেছন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক
বক্তব্য রাখেছন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক  © সংগৃহীত

শিক্ষাখাতের বাজেট বরাদ্দ বাড়ানোর জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেওয়া দরকার বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. আবুল কাসেম ফজলুল হক।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটেরিয়ায় ‘শিক্ষা বাজেট ২০১৮-১৯ প্রস্তাবনা ও সাংবাদিকদের সাথে মতবিনিময়’ শীর্ষক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। ‘মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস’ আয়োজিত আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌসও অংশ নেন।

আবুল কাসেম ফজলুল হক বলেন, শিক্ষাখাতে বাজেট বাড়ানো দরকার এ বিষয়ে কোনো সন্দেহ নেই। এ প্রস্তাবে আমরা একমত। কিন্তু কতোটা বাড়ানো উচিত, কতোটা বাড়ানো সম্ভব সেটা আমাদের বিবেচনায় থাকতে হবে। শিক্ষার্থীদের বরাদ্দ বাড়িয়ে সে বাজেটের টাকা কিছু কিছু জায়গায় বিশেষভাবে ব্যয় করা দরকার।

বাজেট বিশ্বব্যাংকের হাতে ছেড়ে দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্বব্যাংকের পরামর্শক্রমেই সরকার একটির পর একটি কাজ করে যাচ্ছে। রাষ্ট, জাতি, জনগণের প্রয়োজনে পঞ্চবার্ষিক বাজেট, ১০ বছর মেয়াদী বাজেট- এগুলো সরকারের সার্বিক বিবেচনা অনুযায়ী করা উচিত। তিনি বলেন, তবে বৈদেশিক সাহায্য নেওয়ার প্রয়োজন আছে। তবে সে সহায়তা যদি নির্ভরশীলতার পর্যাযে চলে যায় তবেই বিপদ।

অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, আমরা যদি একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও বৈষম্যমুক্ত বাংলাদেশ চাই তবে শিক্ষা হতে পারে আমাদের সবচেয়ে বড় সমীকরণ। সেজন্য মনে করি শিক্ষায় সবচেয়ে বেশি বরাদ্দ দিতে হবে। তিনি বলেন, জাতীয় আয়ের ন্যুনতম ৬ শতাংশ এবং জাতীয় বাজেটের কমপক্ষে ২০ শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ থাকা উচিত। এটি না করতে পারলে, যদি আমরা একটি শিক্ষিত জ্ঞানভিত্তিক সমাজ তৈরি করতে না পারি তবে একুশ শতকের বিশ্ব বাস্তবতায় আমরা ক্রমাগত পিছিয়ে পড়বো।


সর্বশেষ সংবাদ