গুগলে ডাক পেলেন আইইউটির ছাত্র হিমেল

গুগল
হাসিবুল হক হিমেল  © টিডিসি ফটো

বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন ও প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে চাকরি পেয়েছেন গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির শিক্ষার্থী হাসিবুল হক হিমেল। চলতি বছরের শেষের দিকে তিনি গুগলের ডাবলিন অফিসে সাইট রিলায়্যাবিলিটি ইঞ্জিনিয়ার হিসেবে জয়েন করবেন বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষা বর্ষের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র হিমেলের বাড়ি নওগা জেলায়। 

জানা যায়, হিমেল আইইউটি থেকে ২০২১ সালের মার্চ মাসে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। এরপর চাকরিতে যোগদান করেন বাংলাদেশের একটি সফটওয়্যার কোম্পানিতে। তবে বর্তমানে সেই চাকরিতে তিনি আর নেই।

হিমেল জানান, আমি গুগলের ক্যারিয়ার ওয়েবসাইট থেকে চলতি বছরের এপ্রিল মাসের প্রথম সপ্তাহে চাকরির জন্য আবেদন করি। আমাদের আইইউটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪ ব্যাচের সাদমান প্রতিক ভাই আমাকে রেফার করেন।

তিনি বলেন, আবেদন করার ৫ দিন পর ইন্টারভিউ দেওয়ার জন্য একজন নিয়োগকারী আমাকে নক দেন। গত ঈদ-উল-ফিতারের পরেরদিন আমি মোবাইল ফোনে গুগোল মিটের মাধ্যমে একটি ইন্টারভিউ দেই, যেটিকে বলা হয় টেকনিক্যাল ফোন ইন্টারভিউ এবং সেইদিনই তারা জানান আমার ইন্টারভিউ অনেক ভালো হয়েছে। তারপর আমি ভার্চুয়াল ওনসাইটে ৫টি ইন্টারভিউ দিই (৪টি কোডিং রিলেটেড ও একটি আচরণগত) ৩০ ও ৩১ মে। এরপর গত ৯ জুন আমাকে জানানো হয় আমি গুগলে চাকরির জন্য নির্বাচিত হয়েছি।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় জীবনে ক্যাম্পাসে আমি খুব বেশি ঘুরাফেরা করতাম না। আমি থাকতাম নর্থ হলের ৫১০ নম্বর কক্ষে। আমি প্রথম বর্ষ থেকেই প্রতিযোগিতামূলক প্রোগ্রামিংয়ের সাথে যুক্ত ছিলাম।অনেক প্রোগামিং প্রতিযোগিতায় অংশ নিয়েছি আইইউটির হয়ে। যেগুলো আমাকে গুগলে চাকরি পেতে সবচেয়ে বেশি সাহায্য করেছে।

“যখন দেখলাম আমি গুগলে চাকরি পেয়েছি আমি বিশ্বাসই করতে পারছিলাম না। কারণ আমার ২টি ইন্টারভিউ খুব ভালো হয়নি। তবে সব কিছুই মহান আল্লাহর ইচ্ছা। আলহামদুলিল্লাহ।”

বর্তমানে আইইউটি থেকে গুগলে ৮ জনের মতো কর্মরত রয়েছেন বলে জানান হিমেল।


x