পরীক্ষা স্থগিত

ফেসবুকের পাতায় পাতায় সমাজসেবার নিয়োগ পরীক্ষার প্রশ্ন

ফেসবুকের পাতায় পাতায় সমাজসেবার নিয়োগ পরীক্ষার প্রশ্ন
ফেসবুকের পাতায় পাতায় সমাজসেবার নিয়োগ পরীক্ষার প্রশ্ন  © সংগৃহীত

সমাজসেবা অধিদপ্তরের তৃতীয় শ্রেণির সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে প্রার্থীদের লিখিত পরীক্ষা দ্বিতীয়বারের মত স্থগিত করা হয়েছে। শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এদিকে, স্থগিত ঘোষণার আগ থেকে ফেসবুকের পাতায় পাতায় এ পরীক্ষার প্রশ্ন পাওয়া যাচ্ছিলো বলে জানিয়েছেন চাকরি প্রার্থীরা।

চাকরি প্রার্থীরা বলছেন, পরীক্ষা শুরুর আগে প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ায় এ পরীক্ষা স্থগিত করা হয়েছে। গতকাল থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিভিন্ন গ্রুপে প্রশ্ন ভেসে বেড়াচ্ছে। এ ধরনের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁসের পেছনে শত শত কোটি টাকার ঘুষ লেনদেন হচ্ছে। এসব অনিয়মের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে হবে।

আরও পড়ুন: শেষ মুহূর্তে এসে আবারও স্থগিত সমাজসেবার পরীক্ষা

বৃহস্পতিবার পরীক্ষা স্থগিতের কথা জানিয়ে সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) ও বিভাগীয় নিয়োগ কমিটির সভাপতি সৈয়দ মো. নূরুল বাসির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কাল (শুক্রবার) বেলা তিনটায় সমাজসেবা অধিদপ্তরের সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে অনুষ্ঠেয় লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। সেখানে ‘অনিবার্য কারণ’ উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: খাদ্যের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সত্যতা মিলেছে

‘কোশ্চেন’ নামে একটি ফেসবুক গ্রুপে আহমেদ সাকিব নামে এক ব্যক্তি প্রশ্নের ছবি শেয়ার করে লিখেছেন, ‘‘কথায় না কাজে প্রমাণ ১০০ ভাগ। যারা এখনো রিয়েল এডিমন চিনোনি, তারা চিনে নাও। আমরা আছি বলেই অনলাইনে প্রশ্ন ফাঁস বলতে কিছু আছে।’’ কারো সহায়তার প্রয়োজন হলে তিনি তাকে একান্তভাবে যোগাযোগের পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন: ৪০ টাকার বিনিময়ে বার্ষিক পরীক্ষার প্রশ্ন বিক্রির অভিযোগ

সামসুল ইসলাম নামে এক চাকরিপ্রার্থী ফাঁস হওয়া প্রশ্নের একটি ছবি শেয়ার করে ফেসবুকে লিখেছেন, সমাজসেবার পূর্বের পরীক্ষা গুলোতেও দুর্নীতি হয়েছে। পরিদর্শক, সহকারী পরিদর্শক এসব পদগুলোর নিয়োগেও। তাইতো অনেক ভালো পরীক্ষা দিয়েও রেজাল্টে রোল খুঁজে পাইনি; তখনই আমার সন্দেহ হয়েছিল।

এর আগেও একবার অধিদপ্তর নোটিশ দিয়ে পরীক্ষা স্থগিত করেছিল। ২০১৯ সালের ২৭ সেপ্টেম্বর সমাজকর্মী (ইউনিয়ন) স্থায়ী রাজস্ব পদে নিয়োগ পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে সেবার অধিদপ্তর ২৪ সেপ্টেম্বর নোটিশটি দিয়েছিল।

আশিকুল ইসলাম তমাল নামে একজন চাকরি প্রার্থী বলেছেন, এভাবে সব নিয়োগ পরীক্ষায় জালিয়াতি হচ্ছে। দেখা গেছে, ভাগ বাটোয়ারায় মতের অমিল হলে এসব জালিয়াত প্রকাশ্যে আসছে। নয়তো গোপনেই এসব থেকে যাচ্ছে। সামনে আসছে বলে আমরা জানতে পারছি। যেগুলো সামনে আসে না, সেগুলো কেউই জানতে পারে না। এমন পরিস্থিতির দ্রুত পরিবর্তন জরুরি।


সর্বশেষ সংবাদ