সবুজ সংকেত পেলে ব্যাংকের নিয়োগ পরীক্ষা: আরিফ হোসেন খান

করোনাভাইরাসের কারণে সরকারি ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা স্থগিত হয়ে গেছে
করোনাভাইরাসের কারণে সরকারি ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা স্থগিত হয়ে গেছে  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে অন্য অনেক পরীক্ষার মতো সরকারি ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষাও স্থগিত হয়ে গেছে। তবে চলতি বছরের মার্চের দিকে পরীক্ষাগুলো নেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। তখন জানানো হয়,  ১৯ মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ায় সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) অনুসরণ করে ব্যাংকের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

তবে পরে করোনা সংক্রমণ আবারো বেড়ে যাওয়ায় সে পরীক্ষা আর নিতে পারেনি ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। এখনো পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন এ কমিটি। কবে নেওয়া হবে তাও জানে না তারা। তবে সরকারের সবুজ সংকেত পেলে পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এ প্রসঙ্গে ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্য সচিব আরিফ হোসেন খান বলেন, ‘ব্যাংকের নিয়োগ পরীক্ষা সম্পূর্ণভাবে নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। কারণ করোনার সংক্রমণ একবার বাড়ছে তো আবার কমছে। ফলে এ অবস্থায় পরীক্ষা কবে হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। সরকারিভাবে যখন সবুজ সংকেত পাবো, আমরা তখনই ব্যাংকের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।’

পড়ুন: মহামারি বিবেচনায় চাকুরিতে আবেদনের বয়স ২ বছর বাড়ানোর দাবি

জানা গেছে, গত বছরের ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। আর গত ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে সংস্থাটি তবে পরীক্ষা পরে স্থগিত করা হয়। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৭৭১টি পদে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেওয়ার কথা ছিল।

বিএসসির অধীন সরকারি ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়। সর্বশেষ ২০১৮ সালের বিজ্ঞপ্তি প্রকাশ করার পর ২০১৯ সালভিত্তিক বিজ্ঞপ্তি প্রকাশ শুরু করে কমিটি। কিন্তু করোনার কারণে তাও বন্ধ হয়ে গেছে। এখন ডজনখানের নিয়োগ পরীক্ষা আটকে আছে। ফলে নতুন করে নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশ করা যাচ্ছে না বলে বিএসসি সূত্র জানিয়েছে।


সর্বশেষ সংবাদ