শায়লা শারমিনের একক কাব্যগ্রন্থ ‘দূরত্বে অনুভবে স্বপ্নের অসুখে’

শায়লা শারমিনের একক কাব্যগ্রন্থ ‘দূরত্বে অনুভবে স্বপ্নের অসুখে’
শায়লা শারমিনের একক কাব্যগ্রন্থ ‘দূরত্বে অনুভবে স্বপ্নের অসুখে’  © টিডিসি ফটো

প্রেম, বিরহ,স্বপ্ন ও একাকিত্বকে উপজীব্য করে প্রকাশিত হয়েছে চট্টগ্রাম নগরীর শাপলা আইডিয়াল স্কুল এন্ড কলেজের শিক্ষিকা শায়লা শারমিন কচির একক কাব্যগ্রন্থ ‘‘দূরত্বে অনুভবে স্বপ্নের অ'সুখে’’। হাওলাদার প্রকাশনী থেকে প্রকাশিত বইটিতে ৩৬টি কবিতা রয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন মিলন রব।

শায়লা শারমিন কচি ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি এন্ড সায়েন্স থেকে ব্যবস্থাপনায় স্নাতক এবং চট্টগ্রামের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে মানব সম্পদ ব্যবস্থাপনায় স্নাতকোত্তর সম্পন্ন করেন। সাহিত্যের সঙ্গে তার সখ্যতা হয় পরিবারের হাত ধরেই। স্কুলে থাকাকালীন লেখালেখিতে হাতেখড়ি। বর্তমানে  বিভিন্ন পত্রিকায় নিয়মিত লেখালেখি করছেন। তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘রৌদ্রময়ীর আলিঙ্গনে’ (২০২২)।

শায়লা শারমিন কচি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন,  মানুষ বরাবরই ভালোবাসার কাঙাল। এই ভালোবাসা পাওয়ার আশায় কাটিয়ে দেয় পুরো একটা জীবন। সংসার, সমাজ, বাস্তবতার যাপিত জীবনে সে সুখ খোঁজে, শান্তি খোঁজে। কিন্তু কখনো জীবন হাসির মুখোশের আড়ালে ভালোবাসা না পাওয়ার অতৃপ্তিতে কেটে যায়। 

তিনি বলেন, নানা সমীকরণে ভালোবাসার বিমোহিত রূপ-লাবণ্য জীবনের গতিপথে একেক মোড়ে একেক আঙ্গিকে সাজায় জীবন। কারো জীবনই শতভাগ সুখের নয়। ভালোবাসা, না পাওয়া , অনুভব, দূরত্ব, স্বপ্ন, একাকিত্ব, অস্তিত্ব, নৈঃশব্দ্য, প্রকৃতি এই নিয়েই দূরত্বে অনুভবে স্বপ্নের অসুখে। আশা করি বইটির প্রতিটি কবিতায় পাঠক নিজেদের প্রাপ্তি অপ্রাপ্তি অনুভূতিগুলো খুঁজে পাবে।


সর্বশেষ সংবাদ