হলের নির্মাণ কাজ চালিয়ে নিতে ৩০ লাখ দাবি বাকৃবি প্রকৌশলীর

ইতিমধ্যে শেখ হাসিনা ও শেখ রেহানা হলের পাইলিং কাজ শেষ হয়েছে
ইতিমধ্যে শেখ হাসিনা ও শেখ রেহানা হলের পাইলিং কাজ শেষ হয়েছে  © টিডিসি ফটো

৩০ লাখ টাকা না দিলে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শেখ রেহানা হলের নির্মাণ কাজ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে প্রকৌশল শাখার পূর্তঃনির্মাণ ও সংরক্ষণ বিভাগের উপপ্রধান প্রকৌশলী মো. আল মামুনের বিরুদ্ধে। এছাড়াও তার বিরুদ্ধে টাকার বিনিময়ে বিল করিয়ে নেওয়াসহ নানা অভিযোগ করেছেন শেখ রেহানা হলের ঠিকাদার প্রতিষ্ঠানের সাইট প্রকৌশলী মো. আনোয়ার বিন আরাফাত। তবে এসব অভিযোগ মিথ্যা ও বানোয়াট বলে দাবি করেছেন প্রকৌশলী আল মামুন।

জানা যায়, অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় বর্তমানে দুইটি ছাত্রী হলের (শেখ হাসিনা এবং শেখ রেহানা) নির্মাণকাজ চলমান রয়েছে। হল দুইটির জন্য আর্থিক বরাদ্দ ১০২ কোটি টাকা। এ টাকায় কাজ শুরু করার জন্যে ঠিকাদার প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয় ২০২১ সালের ৭ ডিসেম্বর। ইতোমধ্যে শেখ রেহানা হলের পাইলিং কাজ শেষ হয়েছে।

ঠিকাদার প্রতিষ্ঠানের প্রকৌশলীর অভিযোগের ভিত্তিতে প্রকৌশলী আল মামুনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। -উপাচার্য

মো. আনোয়ার বিন আরাফাতের সাথে সরাসরি এ বিষয়ে কথা বললে তিনি জানান, মাহবুব ব্রাদার্স অ্যান্ড প্রাইভেট লিমিটেড এবং অনিক ট্রেডিং অ্যান্ড কন্সট্রাকশন লিমিটেড কোম্পানি দুটি মিলিতভাবে শেখ রেহানা হল নির্মাণের কাজ করছে। প্রকৌশলী আল মামুন আমাদের কাজকে সবসময় প্রশ্নবিদ্ধ করে কাজে বাধার সৃষ্টি করেছেন। হল নির্মাণের নির্দেশ এবং আর্থিক বরাদ্দের হিসাব ২০১৪ সাল অনুযায়ী হলেও বর্তমানে কাজ চলছে ২০২২-এর উপাদান সামগ্রীর বাড়তি দরদাম অনুযায়ী। তবুও আমরা কাজ করে যাচ্ছি। বর্তমান পরিস্থিতিতে কাজ বাতিলের কোনো সুযোগ নেই। লোকসান হলেও আমাদের কাজ চালিয়ে যেতে হবে।

তিনি বলেন, এমতাবস্থায় ২০-৩০ লাখ টাকা না দিলে হলের নির্মাণ কাজ বন্ধ করে দেবেন বলে প্রকৌশলী আল মামুন দাবি করেন। তিনি আমাদের অ্যাকাউন্ট ম্যানেজারের কাছে প্রতি সপ্তাহের জন্যে ৫ হাজার টাকা দাবি করেন। তার কথা না মানায় চলমান কাজের দরপত্রের কাগজ ২১ দিন তার টেবিলে ফেলে রাখেন। বাধ্য হয়ে বিল করার জন্যে টাকা দিতে হয়েছে তাকে। এছাড়া উপাদানসামগ্রীতে অপচয় ও খরচ বেশি হবে এরকম কাজ করেন তিনি। 

আনোয়ার আরও জানান, গত মাসের ২০ তারিখ চলমান কাজের ওপর একটি আলোচনা সভায় উপাচার্য, প্রকল্প পরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন শাখার অতিরিক্ত পরিচালক, প্রকল্পের টেকনিক্যাল ও মনিটরিং কমিটির সভাপতির উপস্থিতিতে মৌখিকভাবে আমি এই অভিযোগগুলো জানাই। পরবর্তীতে আমি প্রধান প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ পাঠাই।

লিখিত অভিযোগসূত্রে জানা যায়, গত ২০ জুলাই সংশ্লিষ্ট কাজের সাইটে গঠিত কমিটির সদস্যবৃন্দের পরিদর্শনকালে উল্লিখিত সাইটে নিয়োজিত ঠিকাদার "আর কোন কাজ করবে না" বলে কমিটিকে মৌখিকভাবে অভিযোগ করেন আল মামুন। এর প্রেক্ষিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রকৌশলী আনোয়ার বিন আরাফাত তার অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন বলে প্রতিবাদ করলে তিনি বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়েন। এছাড়াও তার বিরুদ্ধে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ করতে নিরুৎসাহিত করা, সংশ্লিষ্ট ঠিকাদারের লোকজনের সাথে অসৌজন্যমূলক আচরণ করা এবং ঢালাই কাজ শেষে বেঁচে যাওয়া এক বস্তা সিমেন্ট শুধু পানিতে মিশ্রণ করে ফেলে দেওয়ারও অভিযোগ পাওয়া যায় লিখিত অভিযোগপত্রে।

অভিযোগের ব্যাপারে প্রকৌশলী মো. আল মামুন বলেন, আমার বিরুদ্ধে ঠিকাদার প্রতিষ্ঠানের আনিত সকল অভিযোগ বানোয়াট ও ভিত্তিহীন। আর্থিক লেনদেন বিষয়ে আমার বিরুদ্ধে অভিযোগ থাকলে গত ২১ আগস্ট আলোচনা সভায় তিনি বিষয়টি উত্থাপন করতে পারতেন। প্রকৌশল শাখা ও মনিটরিং শাখার উপস্থিতিতে একাধিক আলোচনা অনুষ্ঠিত হলেও তারা আমার বিরুদ্ধে কোনো অভিযোগই জানাননি। বরং আমি তাদের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদ করেছি জন্য তারা আমার ওপর ক্ষিপ্ত।

২০-৩০ লাখ টাকা না দিলে হলের নির্মাণ কাজ বন্ধ করে দেবেন বলে প্রকৌশলী আল মামুন দাবি করেন। -মো. আনোয়ার বিন আরাফাত, সাইট প্রকৌশলী

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল শাখার প্রধান প্রকৌশলী মো. শাহীন ইসলাম খান বলেন, যেকোনো কাজের ক্ষেত্রে একে অপরের মতের অসামঞ্জস্যতা আসা স্বাভাবিক। ঠিকাদারের সাইট ইঞ্জিনিয়ার আমাদের কাছে যে লিখিত অভিযোগপত্রটি দিয়েছেন তার প্রেক্ষিতে প্রকৌশলী আল মামুনকে সতর্ক করা হয়েছে। তবে লিখিত অভিযোগে টাকা-পয়সা দাবি বা এরকম লেনদেন বিষয়ক কোনো কিছু বলা হয়নি।

অধিকতর উন্নয়ন প্রকল্পের পরিচালক ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক মো. হারুন-অর-রশিদ বলেন, আমার কাছে ঠিকাদারের সাইট ইঞ্জিনিয়ারের করা লিখিত অভিযোগের একটি অনুলিপি এসেছে। সেখানে প্রকৌশল শাখার প্রকৌশলীর টাকা-পয়সা দাবি বা চাঁদাবাজির কোনো অভিযোগ দেওয়া হয়নি। ঠিকাদারের পক্ষ থেকে মৌখিকভাবেও আমাকে লেনদেন বিষয়ক কোনো অভিযোগ দেওয়া হয়নি।

মৌখিক অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন শাখার অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. রবিউল ইসলাম বলেন, মৌখিক অভিযোগ আসলে ভিত্তিহীন। কোনোরকম লিখিত বা প্রতিষ্ঠিত প্রমাণ ছাড়া এরকম চাঁদাবাজির অভিযোগ গৃহীত হতে পারে না।

প্রকল্পের টেকনিক্যাল ও মনিটরিং কমিটির সভাপতি অধ্যাপক মো. এনামুল হক বলেন, অভিযোগের একটি অনুলিপি আমাকে পাঠানো হয়েছে। সেখানে টাকার কথা নেই। মনিটরিং কমিটির দায়িত্ব হচ্ছে কাজ হচ্ছে কি না সেটা দেখা। প্রকৌশলীদের অভ্যন্তরীণ বিষয়ে মনিটরিং কমিটির হস্তক্ষেপের সুযোগ নেই।

আমার বিরুদ্ধে ঠিকাদার প্রতিষ্ঠানের আনিত সকল অভিযোগ বানোয়াট ও ভিত্তিহীন। -আল মামুন, প্রকৌশলী

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. এমদাদুল হক চৌধুরী বলেন, আমার জানামতে ঠিকাদার প্রতিষ্ঠানের প্রকৌশলীর অভিযোগের ভিত্তিতে প্রকৌশলী আল মামুনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ব্যাপারে লেনদেনজনিত কোনো অভিযোগ আমার কাছে এখনও পর্যন্ত আসেনি। আমার কাছে অভিযোগ আসলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। অনিয়ম বা দুর্নীতি করে কেউ ছাড় পাবে না।

এসময় মৌখিকভাবে লেনদেনের অভিযোগের ব্যাপারে তিনি বলেন, মৌখিক কথার ভিত্তিতে কখনই কোনো পদক্ষেপ নেওয়া যায় না। যেকোনো অভিযোগের পেছনে প্রতিষ্ঠিত প্রমাণ থাকতে হবে।


সর্বশেষ সংবাদ