শিক্ষায় রূপান্তরের পথে নানান প্রতিবন্ধকতা: শিক্ষামন্ত্রী

সমাবর্তন বক্তা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
সমাবর্তন বক্তা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষায় রূপান্তরের পথে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। সেই প্রতিবন্ধকতা দূর করতে সকলের সহযোগিতা প্রয়োজন। আজ রবিবার ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অষ্টম সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্যে দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার কোনো বিকল্প নেই। বঙ্গবন্ধু কন্যা আমাদের যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন সেই স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার তার কেন্দ্রে রয়েছে স্মার্ট নাগরিক। আর স্মার্ট নাগরিক গড়ার হাতিয়ার স্মার্ট শিক্ষা। স্মার্ট শিক্ষায় যেতে হলে শিক্ষায় যে রূপান্তর ঘটাবার প্রয়োজন আমরা সেই প্রক্রিয়ার মধ্যে আছি। 

তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে না জেনে না বুঝে অনেকে মিথ্যা প্রচারের অংশীদার হয়ে যাই। যখনই যা দেখবেন, তার সত্যতা যাচাই করুন। সত্য হলে প্রচারে কোনো বাঁধা নেই। কিন্তু যদি তা সত্য না হয়, আমরা যেন মিথ্যা প্রচারের অংশীদার কখনই না হই। এটিই আপনাদের কাছে বিনীত নিবেদন।

রাষ্ট্রপতি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদের অনুশাসনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বাকৃবির অষ্টম সমাবর্তনে সভাপতিত্ব ও ডিগ্রি প্রদান করেন।

এর আগে সকালে কৃষিমন্ত্রী আচার্যের অনুশাসনে সমাবর্তন শোভাযাত্রায় অংশগ্রহণ করেন এবং সমাবর্তনের উদ্বোধন করেন। সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।


সর্বশেষ সংবাদ