ভর্তি প্রক্রিয়া নিয়ে গুচ্ছের সভা ১৯ সেপ্টেম্বর

লোগো
লোগো   © টিডিসি ফটো

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তির প্রক্রিয়া নিয়ে সভার তারিখ জানিয়েছে গুচ্ছ কমিটি। এদিন গুচ্ছের পুরো ভর্তি প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এরপর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। 

একাধিক সূত্র জানিয়েছে, গুচ্ছের ভর্তি প্রক্রিয়া সুন্দর ও সাংগঠনিক প্রক্রিয়ায় নিয়ে আসার জন্য আগামী ১৯ সেপ্টেম্বর সভা আহ্বান করেছে গুচ্ছ ভর্তি কমিটি। এদিন গুচ্ছের ভর্তি প্রক্রিয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

এদিকে গুচ্ছ কমিটি সূত্র জানিয়েছে, ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ভর্তির জন্য আবেদন করতে হবে। আবেদন ব্যতীত ভর্তির সুযোগ থাকছে না। শিক্ষার্থীদের আবেদন প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় ও বিষয় পছন্দক্রম অনুযায়ী মেধাতালিকা প্রকাশ করা হবে। এরপর ওই তালিকা হতে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

জানা গেছে, শুধুমাত্র এক আবেদনেই ২২ বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা। এজন্য প্রতি ইউনিট বাবদ ৫০০ টাকা লাগবে। ভর্তির আবেদনে ভর্তির সুযোগ পেলে পাঁচ হাজার টাকা দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। ভর্তি নিশ্চয়ন ছাড়া কেউ ভর্তির সুযোগ পাবেন না। এর সঙ্গে ভর্তিতে প্রয়োজনীয় যাবতীয় কাগজপত্রও জমা দিতে হবে।

তবে অনলাইন নাকি অফলাইনে এ প্রক্রিয়া হবে, সেই বিষয়ে গুচ্ছ কমিটি এখনো সিদ্ধান্ত নেননি। এছাড়া কোনো ভর্তিচ্ছু যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবেন, পরে সেই বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ভর্তি নিশ্চয়নের জন্য দেওয়া পাঁচ হাজার টাকা সমন্বয় করা হবে।

আরও পড়ুন : গুচ্ছে ভর্তিচ্ছুদের যেভাবে ভর্তির সুযোগ

এ ব্যাপারে একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, ‘গুচ্ছের ভর্তি প্রক্রিয়া নিয়ে আগামী ১৯ সেপ্টেম্বর সভা অনুষ্ঠিত হবে। এদিন পুরো ভর্তির প্রক্রিয়া নিয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে বিস্তারিত এখনই বলা যাচ্ছে না।’

এর আগে, ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেছেন। 


সর্বশেষ সংবাদ