গুচ্ছ ভর্তি পরীক্ষা: প্রস্তুত ইবি, আসন ৪ ভবনে

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়   © সংগৃহীত

কাল থেকে শুরু হতে যাচ্ছে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা। শনিবার (৩০ জুলাই) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিজ্ঞান ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে গুচ্ছে ভর্তি যুদ্ধ শুরু হবে। এ ভর্তি পরীক্ষার কেন্দ্র ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রথম দিন এই কেন্দ্রে ৪ হাজার ৩৪৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা দেবেন। 

যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল চারটি ভবনে তাদের আসন বিন্যাস করা হয়েছে। অনুষদ ভবনে গুচ্ছ রোল ১৬৪৪৫৯ থেকে ১৬৫৪৭৬ রোল পর্যন্ত, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনে ১৬৫৪৭৭ থেকে ১৬৬৬২০ রোল পর্যন্ত, পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে ১৬৬৬২১ থেকে ১৬৭৭৭৬ রোল পর্যন্ত, এবং মীর মশাররফ ভবনে ১৬৭৭৭৭ থেকে ১৬৮৮০৫ রোল পর্যন্ত আসন সাজানো হয়েছে। এই চারটি ভবনে মোট ৪ হাজার ৩৪৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা দেবেন। এ ছাড়া ‘বি’ ইউনিটে ৭ হাজার ৫৮৫ জন এবং ‘সি’ ইউনিটে ১ হাজার ৪৮৭ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

আরও পড়ুন: পরীক্ষার আগে ‘চিত্ত-বিনোদন’ করতে বের হয়েছিলেন তারা

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। ভর্তি পরীক্ষা চলাকালীন মেডিকেল টিম সেবা প্রদান করবে। নিরাপত্তা ব্যবস্থা জোরদারে র‍্যাব, পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবেন। প্রধান ফটকে যানজট নিরসনে থাকবে ট্রাফিক পুলিশ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি, রোভার স্কাউট ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর সদস্যরা ভর্তিচ্ছুদের সহযোগিতার পাশাপাশি শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে। ভর্তিচ্ছুদের অভিভাবকদের বিশ্রামের জন্য ইবি থানা গেট এলাকায় থাকবে অভিভাবক কর্ণার।

এদিকে ভর্তিচ্ছুদের স্বাগত জানাতে ক্যাম্পাসে রং তুলিতে আলপনা আকাঁ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা এ আলপনা আঁকেন। এ ছাড়া সৌন্দর্য বর্ধণে ক্যাম্পাসকে পরিষ্কার-পরিছন্ন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন  বলেন, সার্বিক প্রস্তুতি সম্পন্ন। ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো অপ্রীতিকর যেকোন বিষয়ে আমরা সার্বক্ষণিক নজরদারি রাখবো।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে। এই ইউনিটে এক লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন।


সর্বশেষ সংবাদ