ঢাবির ‘ক’ ইউনিটে যে বিভাগগুলো জনপ্রিয়

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

২০২১-২০২২ শিক্ষাবর্ষের সম্মান প্রথম শ্রেণীতে ভর্তি যুদ্ধ শুরু হয়েছে। গত শুক্রবার বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ভর্তি পরীক্ষা শুরু হয়। তবে এখনো অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। খুব শীঘ্রই সভা করে নতুন সেশনের ভর্তি কার্যক্রম শুরু করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত ভর্তিচ্ছুরা। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর অনেক শিক্ষার্থী বিষয় নির্বাচনে দ্বিধা-দ্বন্দ্বে পড়েন। কোন বিষয়ে পড়লে চাকরির বাজারে এগিয়ে থাকা যাবে বা কোন বিষয়ে গবেষণার সুযোগ বেশি রয়েছে- এসব তথ্যের জন্য ছোটাছুটি করেন এখানে সেখানে। অনেকে সময়ের অভাবে বিষয়গুলো সম্পর্কে পুরো না জেনেই ভর্তি হয়ে যান। পরে কিছুদিন পড়ার পর ওই বিষয়ে মন বসাতে না পেরে কেউ কেউ বিশ্ববিদ্যালয়ও ছেড়ে দেন।তাই ভর্তিচ্ছুদের ভর্তি প্রক্রিয়া সহজ করতে আমাদের নিয়মিত আয়োজনের আজকের পর্বে থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটভুক্ত জনপ্রিয় বিষয়গুলো নিয়ে।

শুধু বিজ্ঞানের শিক্ষার্থীরাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারেন। এই ইউনিটে ১০টি অনুষদের ৩১টি বিভাগে ভর্তি হতে পারেন শিক্ষার্থীরা। গত বছর ‘ক’ ইউনিটে মোট আসন ছিলো ১ হাজার ৭৯৫টি। এবছর এই ইউনিটের শিক্ষার্থীদের জন্য আসন সংখ্যা বাড়ানোর সুপারিশ করেছে ডিনস কমিটি।

আরও পড়ুন- বেশি আসন কমছে কলা অনুষদে, বাড়ছে বিজ্ঞানে 

বিজ্ঞানের শিক্ষার্থীদের কাছে সবচেয়ে জনপ্রিয় বিষয় হলো জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ। এই বিভাগে আসন ছিলো মাত্র ২০টি। এবছর ৫টি আসন বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের পছন্দের বিষয়গুলোর মধ্যে রয়েছে- অণুজীব বিজ্ঞান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ফার্মেসী, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, রোবটিক্সস এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, লেদার ইঞ্জিনিয়ারিং।

আরও যেসব বিষয়ে এই ইউনিটের শিক্ষার্থীরা ভর্তি হতে পারেন সেগুলো হলো- পদার্থ বিজ্ঞান, গণিত, রসায়ন, পরিসংখ্যান, ফলিত গণিত, মৃত্তিকা, পানি ও পরিবেশ, উদ্ভিদবিদ্যা, প্রাণীবিদ্যা, মনোবিজ্ঞান, মৎস্যবিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, ভূতত্ত্ব, সমুদ্র বিজ্ঞান, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা, ফলিত পরিসংখ্যান, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান, ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং, লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ভৌত বিজ্ঞান বিষয়ক ও জীব বিজ্ঞান বিষয়ক।

আরও পড়ুন- বিশ্ববিদ্যালয়ে ভর্তি: ঢাবির ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের জনপ্রিয় বিভাগগুলো

এছাড়া বিষয় পরিবর্তন ইউনিট ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা কলা, সমাজিক বিজ্ঞান অনুষদ ও ব্যবসায় শিক্ষা অনুষদের বিষয়গুলোতে ভর্তি হতে পারেন।


সর্বশেষ সংবাদ