গুচ্ছে এবারও ‘সিলেকশন’ থাকছে!

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবারও সিলেকশন পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থী বাছাই করা হবে। প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণরাই কেবল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

জানা গেছে, এবারও আগের পদ্ধতিতেই ভর্তি পরীক্ষা আয়োজন করতে চায় গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। সিলেকশনের মাধ্যমে শিক্ষার্থী বাছাই করা হলেও এবার কেন্দ্রের সংখ্যা বাড়ানো হতে পারে। এতে গতবছরের তুলনায় এবার অধিক সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। এক্ষেত্রে দেশের শীর্ষস্থানীয় চারটি ও একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র করা হতে পারে।

এ বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ভর্তি পরীক্ষা নিয়ে এখনো আমাদের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হয়নি। তবে আমরা এবার পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা করছি। যেন সিলেকশন করা হলেও সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়।

আরও পড়ুন: মন্ত্রণালয় বলছে তদন্ত করতে আর ইউজিসি দিচ্ছে পুরস্কার!

খোঁজ নিয়ে জানা গেছে, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর বাইরে বড় বড় যে বিশ্ববিদ্যালয়গুলো রয়েছে সেখানে ভর্তি পরীক্ষার কেন্দ্র করা হতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এক্ষেত্রে প্রাধান্য পাবে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয় এবং এর অধিভুক্ত কলেজগুলোতে পরীক্ষার কেন্দ্র করা হবে না।

এ বিষয়ে অধ্যাপক আনোয়ার জানান, গতবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় ছোট ছোট কিছু সমস্যা ছিল। বিষয়গুলো কীভাবে সমাধান করা যায় সেটি নিয়ে অনানুষ্ঠানিক ভাবে আলোচনা হয়েছে। আমরা বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করার কথা ভেবে রেখেছি। ভর্তি পরীক্ষার সভায় এই বিষয়গুলো নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

আরও পড়ুন: ছাদ থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু ছাত্রীর মৃত্যু

প্রসঙ্গত, শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে প্রথমবারের মতো ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করে। গত বছরের ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ পরীক্ষা শুরু হয়। ২৭ অক্টোবর ‘খ’ ইউনিট এবং ১ নভেম্বর ‘সগ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার সমাপ্তি হয়।


সর্বশেষ সংবাদ