সেকেন্ড টাইম’র দাবিতে চবিতে জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা

দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে চবিতে শিক্ষার্থীরা
দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে চবিতে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

দেশের সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার দাবিতে মানববন্ধনের ডাক দিয়েছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণ। এ লক্ষ্যে রবিবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে জড়ো হতে শুরু করেছেন তারা।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থী রওশন আরা।

তিনি বলেন, করোনার মতো মহামারীর কারণে আমরা যথাযথ প্রস্তুতি নিতে পারিনি। আমরা মানসিক এবং আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হয়েছি। বারবার আমাদের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। এছাড়াও সিলেকশন পদ্ধতির কারণে আমরা অনেক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারিনি। অতিরিক্ত জিপিএ এর কারণে আমরা ন্যাশনালেও ভর্তি হতে পারছি না। এই অবস্থায় আমাদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ করে দিলে, আমরা ক্ষতিগ্রস্ত ২০ব্যাচ উচ্চশিক্ষার সুযোগ পাব।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষার সিলেবাস চূড়ান্ত করল বুয়েটের একাডেমিক কাউন্সিল

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা। এই দাবিতে ঢাবিতে বেশ কয়েকবার অবস্থান কর্মসূচিও পালন করেছেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, যারা প্রথমবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো বিষয় পায় না তাদের মধ্যে অল্প সংখ্যক শিক্ষার্থী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ভালো বিষয় পাওয়ার আশায়। চতুর্থ শিল্প বিপ্লব মাথায় রেখে যুগোপযোগী বিষয়গুলোতে শিক্ষার্থীদের পড়তে চাওয়াটা স্বাভাবিক। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষ মেডিকেল ভর্তি পরীক্ষার মতো নম্বর কর্তন করার বিধান রেখে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দিতে পারে। এছাড়া যারা প্রথমবারেই চান্স পেয়ে ভর্তি আছে, তারা আর পরীক্ষা দিতে পারবে না এমন শর্ত দিয়েও ঢাবিতে সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ দেওয়া যেতে পারে।


সর্বশেষ সংবাদ