মেডিকেল ভর্তি পরীক্ষা ও আবেদনের সময় নিয়ে যা জানা গেল

মেডিকেল ভর্তি পরীক্ষা
পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা  © ফাইল ফটো

২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হলে আগামী ২ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেলে এবং ৩০ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবার এমবিবিএস ও বিডিএস কোর্সে আবেদনের সময় এক মাসের পরিবর্তে ৭ দিন করা হবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠকে উপস্থিত পরীক্ষা আয়োজক কমিটির এক সদস্য সূত্রে এসব তথ্য জানা গেছে।

ওই সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা আয়োজনের যে প্রস্তাব করা হয়েছিল সেটিতে অনুমোদন দেয়া হয়নি। কেননা এইচএসসি ও সমমানের ফল প্রকাশ নিয়ে এখনো অনিশ্চয়তা কাটেনি। তবে ২৮ জানুয়ারির মধ্যে যদি এইচএসসির ফল প্রকাশিত হয় তবে ২ এপ্রিল মেডিকেলে এবং ৩০ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা আয়োজনের ব্যাপারে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরও বলেন, এইচএসসির ফল প্রকাশের পর ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য অনেক সময় প্রয়োজন হবে। সেজন্য এবার আবেদনের সময়সীমা কমিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। আগে আবেদনের জন্য এক মাস সময় দেয়া হতো। এবার সেটি কমিয়ে সাতদিন করার প্রস্তাব করা হয়েছে।

এদিকে ভর্তি পরীক্ষা কমিটির প্রস্তাবে অনুমোদন না দেয়ায় বিভিন্ন মাধ্যমে আগামী ৫ মার্চ মেডিকেলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে প্রচার করা হয়। তবে সেই তথ্য সঠিক নয় বলে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব বৃহস্পতিবার রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি ও সমমানের রেজাল্ট প্রকাশিত না হওয়ায় আমাদের প্রস্তাবনায় অনুমোদন দেয়া হয়নি। তবে ২৮ জানুয়ারির মধ্যে যদি এইচএসসির ফল প্রকাশিত হয় তাহলে আগামী ২ এপ্রিল মেডিকেল ও ৩০ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে এইচএসসি ও সমমানের ফল প্রকাশে বিলম্ব হওয়ায় ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস এবং বিডিএস ভর্তি পরীক্ষার সূচি পরিবর্তনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। প্রস্তাব অনুযায়ী আগামী ২ এপ্রিল এমবিবিএস এবং ৩০ এপ্রিল ডেন্টালের ভর্তি পরীক্ষা আয়োজনের অনুমতি চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, অন্যবছর ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সেই ফলাফল প্রকাশের পর মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু হয়। সাধারণত অক্টোবরের মধ্যেই ভর্তি পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয়। ১০ জানুয়ারি শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন শেষে পাঠদান শুরু হয়ে যায়। কিন্তু এবার মহামারীর কারণে সবকিছুই অনিশ্চয়তার মধ্যে পড়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ